কোচকে বিদায়ী উপহার

0
207

ক্রীড়া ডেস্ক : আবেগঘন পরিবেশ ভিসেন্তে ক্যালদেরনে। কত রোমাঞ্চ, কত ইতিহাস হয়েছে কালদেরনে। অ্যাথলেটিকো মাদ্রিদের এই মাঠে শনিবার রাতে ছিল শেষ ম্যাচ। ঐতিহাসিক এ মঞ্চেই শেষবারের মতো বার্সেলোনার হয়ে ডাগআউটে লুইস এনরিকে। ট্রফি জিতেই প্রিয় কোচকে বিদায়ী উপহার দিয়েছেন লিওনেল মেসি-নেইমাররা। কোপা দেল রের ফাইনালে দেপোর্তিভো আলাভেজকে ১-৩ গোলে হারিয়ে টানা তৃতীয়বার শিরোপা জিতেছে বার্সা। তিন বছরে কাতালানদের নয়টি শিরোপা জিতিয়েই দায়িত্ব ছেড়েছেন এনরিকে। প্রতিযোগিতার রেকর্ড চ্যাম্পিয়ন বার্সেলোনা এ নিয়ে মোট ২৯ বার শিরোপা জিতল। আর বার্সেলোনার কোচ হিসেবে তিন বছরে প্রতিবারই স্প্যানিশ কাপের শিরোপা জয়ের কীর্তি গড়েছেন এনরিকে।

২০১৪ সালের ১৯ মে বার্সেলোনার কোচ হয়েছিলেন এনরিকে। প্রথম মৌসুমে এসেই কাতালানদের ট্রেবল জিতিয়েছিলেন তিনি। গত মৌসুমে লা লীগা এবং কোপা দেল রের শিরোপা জিতিয়েছিলেন এনরিকে। এ মৌসুমেই শুধু বার্সার শোকেসে একটি ট্রফি দিতে পেরেছেন তিনি। সেই ট্রফিটা কোপা দেল রের। প্রিয় কোচকে বিদায়ী উপহার দেওয়ার জন্য নিজেদের উজাড় করে দিয়েছেন মেসি-নেইমাররা। তবে কালদেরনে শুরুতেই ধাক্কা খায় বার্সা। চোট পেয়ে মাঠ ছাড়েন হ্যাভিয়ের মাশ্চেরানো। তাতে অবশ্য ম্যাচের চিত্রনাট্য বদলায়নি। বদলাতে দেননি মেসি। ম্যাচের ৩০ মিনিটে দলকে এগিয়ে নেন পাঁচবারের বর্ষসেরা এ ফুটবলার। নেইমারের সঙ্গে বল একবার দেওয়া-নেওয়া করে ডি-বক্সের ঠিক বাইরে থেকে বাঁকানো শটে গোলরক্ষককে পরাস্ত করেন মেসি। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৪ গোল করেন তিনি। দুই মিনিট পরই বার্সাকে হতভম্ব করে সমতায় ফেরে আলাভেজ। ৯৬ বছর পর কোপা দেল রের ফাইনাল খেলা আলাভেজকে সমতায় ফেরান থিও হার্নান্দেজ।

বিরতির আগে তিন মিনিটের ব্যবধানে বার্সা দুই গোল করলে সব অনিশ্চয়তা দূরে সরে যায়। দুটি গোলেই গুরুত্বপূর্ণ অবদান দলের সেরা খেলোয়াড় মেসির। ৪৫ মিনিটে মেসির কোনোকুনি পাস ধরে আন্দ্রে গোমেজ আড়াআড়ি বল পাঠান। তা থেকে দলকে এগিয়ে নেন নেইমার। এ নিয়ে কোপা দেল রের টানা তিন ফাইনালে গোল করলেন ব্রাজিলিয়ান এ তারকা। রিয়াল কিংবদন্তি পুসকাসের পর প্রথম খেলোয়াড় হিসেবে এ কীর্তি গড়েন নেইমার। ২০১৫ সালে অ্যাথলেটিকো বিলবাও এবং ২০১৬ সালে সেভিয়ার বিপক্ষে কোপা দেল রের ফাইনালেও গোল করেছিলেন তিনি। আর পুসকাস রিয়াল মাদ্রিদের হয়ে ১৯৬০, ১৯৬১ ও ১৯৬২ সালে স্প্যানিশ কাপে করেছিলেন গোল। পাকো আলকাসের করা বার্সার তৃতীয় গোলেও অবদান ছিল মেসির। প্রথমার্ধের ইনজুরি সময়ে বাঁ দিক থেকে দু’জনের মাঝ দিয়ে ডি-বক্সে ঢুকে আরেকজনকে কাটিয়ে সামনেই ফাঁকা জায়গায় দাঁড়ানো আলকাসেরকে বল দেন মেসি। খুব সহজেই বল জালে জড়ান আলকাসের।

বাকি সময়ে আর কোনো গোল হয়নি। ট্রফি জিতে এনরিকেকে বিদায়ী উপহার দিতে পেরে তৃপ্ত কাতালানরা। নতুন মৌসুমে নতুন একজন বসবেন এনরিকের চেয়ারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here