কোরীয় উপদ্বীপে চীনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

0
231

ম্যাগপাই নিউজ ডেস্ক : চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, নতুন ধরনের ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়েছে। কোরীয় উপদ্বীপের কাছে সাগরে এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড দক্ষিণ কোরিয়ায় মোতায়েনকে কেন্দ্র করে যখন বেইজিং-ওয়াশিংটন টানাপোড়েন তুঙ্গে তখন এ পরীক্ষা চালানো হলো।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইটে দেয়া সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, বোহাই উপসাগরে এ পরীক্ষা চালানো হয়েছে। এতে প্রত্যাশিত ফল পাওয়া গেছে বলে জানানো হলেও বিস্তারিত বিবরণ বা ক্ষেপণাস্ত্রের প্রকৃতি সম্পর্কে কিছুই উল্লেখ করা হয়নি।

অবশ্য হংকংয়ের চীনা বিষয়ক বিশেষজ্ঞ সং জোংপিং মনে করেন, বেইজিং হয়ত মধ্য পাল্লার ডিএফ-২৬ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। যুদ্ধজাহাজসহ মার্কিন বিমানবাহী রণতরী ডুবানোর সক্ষমতা আছে এর।

অনেক আগেই হয়ত এ পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। কিন্তু  এ সত্ত্বেও পরীক্ষাস্থল ও সময়কে উল্লেখযোগ্য হিসেবে ধরে নেয়া হয়েছে। পিত সাগরের পশ্চিমে বোহাই উপসাগর অবস্থিত এবং এটি চীনকে কোরীয় উপদ্বীপে থেকে পৃথক করেছে।

গত মাসে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, থাড মোতায়েনের জবাব হিসেবে নতুন অস্ত্র পরীক্ষা অব্যাহত রাখবে বেইজিং। আসল যুদ্ধের পরিস্থিতি কম্পিউটারে ফুটিয়ে তুলে এসব পরীক্ষা চালানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here