ক্রিকেট প্রেমীক ঝিনাইদহের বীর মুক্তিযোদ্ধা নূর বক্স

0
306

নিজস্ব প্রতিবেদক, ঝিনাইদহ : বাংলাদেশ, বাংলাদেশ চিৎকারে মুখরিত প্রেমাদাসা স্টেডিয়াম। হঠাৎ গ্যালারিতে দেখা গেলো বৃদ্ধ এক বাঙালিকে। হাজার মাইল পাড়ি দিয়ে ঋণের বোঝা মাথায় নিয়ে তিনি এসেছেন শ্রীলঙ্কায়। অকুণ্ঠ সমর্থন দিয়ে যাচ্ছেন বাংলাদেশ ক্রিকেট দলকে। বলা হচ্ছে ঝিনাইদহের মহেশপুর পৌর এলাকার বীর মুক্তিযোদ্ধা নূর বক্সের (৭৯) কথা। টাইগার ক্রিকেটের প্রতি অগাধ ভালোবাসায় তিনি চষে বেড়াচ্ছেন পুরো শ্রীলঙ্কা।

এই দু’হাতে ১৯৭১ সালে প্রিয় মাতৃভুমি স্বাধীন করতে ৯ নম্বর সেক্টরের হয়ে অস্ত্র তুলে নিয়েছিলেন। স্বাধীনতার ৪৬ বছর পেরিয়ে তার একহাতে বাংলার ঐতিহ্যের একতারা অন্য হাতে প্রিয় লাল সবুজের পতাকা। দেশের প্রতি অসীম ভালোবাসা খুঁজে নেন তিনি ক্রিকেটে। পতাকা আর হাতে নিয়ে গুনগুন করে নুর বক্সের গান তামিম, সাকিব, মাশরাফিরাও শুনেছেন।

টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন, ক্রিকেটার মোস্তাফিজ, সৌম্যদের ভালোবাসাও পেলেন। ক্রিকেটারদের এতো কাছে পেয়ে দারুণ রোমাঞ্চ ছুঁয়ে গেছে এই বীর মুক্তিযোদ্ধাকে।‘মুক্তিযুদ্ধ করেছি নিজের এলাকায়। খুব ভালো লাগে। বাংলাদেশ যেকোনো দেশের বিপক্ষে জিতলেই আমার খুব ভালো লাগে। এতো ভালো লাগে যে মনে হয় দেশ স্বাধীন করার ৪৭ বছর পরে একটা আনন্দ পেলাম।’

ঝিনাইদহের মুক্তিযোদ্ধা বয়সের ভারে নুয়ে পড়লেও এখনো তিনি চিরসবুজ ক্রিকেট গ্যালারিতে। ঢাক, চট্রগ্রাম, খুলনা, সিলেট কিংবা বগুড়া- দেশের সব ক্যানভাস চষে বেড়ানোর পর এই প্রথম দেশের সীমানা পেরিয়ে এসেছেন শ্রীলঙ্কায়। দরিদ্র এই মানুষটির এতো অর্থের যোগান এলো কোথা থেকে? জানালেন ঋণের বোঝা নিয়েই বাংলাদেশ ক্রিকেট দলকে সমর্থন দিতে তার লঙ্কায় আসা।

দেশের ভালোবাসায় ক্রিকেটর জন্য নিজেকে শপে দিয়েছেন ৭৭ বছর বয়সী বীর মুক্তিযোদ্ধা নূর বক্সের ক্রীকেট প্রেমের গল্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here