খালেদা জিয়া ক্ষমা চাইলে সংলাপের পরিস্থিতি তৈরি হবে : ওবায়দুল কাদের

0
369

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : বিএনপি চেয়াপার্সন খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালনের জন্য জাতির কাছে ক্ষমা প্রার্থনা করলে সংলাপের পরিস্থিতি তৈরি হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আগস্ট মাসে ভুয়া জন্মদিন পালন না করারও আহ্বান জানিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, যারা দুই নেত্রীর মধ্যে সংলাপের কথা বলেন তারা আগে খালেদা জিয়াকে বলুক, তিনি যেন ১৫ আগস্টে ভুয়া জন্মদিন পালন না করেন। খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালনের জন্য জাতির ক্ষমা প্রার্থনা করলে সংলাপের পরিস্থিতি তৈরি হবে।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে ‘জাতীয় শোক দিবস- ২০১৭’ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আয়োজক সংগঠন বঙ্গবন্ধু সমাজ কল্যাণ পরিষদের সভাপতি সাংসদ শামসুল হক ভূঁইয়ার সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক রহমত উল্লাহ, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন পরিষদের সাধারণ সম্পাদক বাহালুল মজনুন চুন্নু।

ওবায়দুল কাদের প্রশ্ন রেখে আরও বলেন, যারা দুই নেত্রীর মাঝে সংলাপের মধ্যেই সবকিছুর সমাধান খোঁজেন তারা বোকার স্বর্গে বাস করেন। কাদের সাথে সংলাপ? যারা বঙ্গবন্ধুর খুনিদের পুরস্কৃত করেছে এবং শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সাথে কিসের সংলাপ?

আসন্ন জাতীয় নির্বাচন কমিশনের অধীনেই হবে জানিয়ে মন্ত্রী বলেন, ফখরুল সাহেব কেন বার বার ভুল করেন। নির্বাচন শেখ হাসিনার অধীনে নয়, নির্বাচন কমিশনের অধীনেই হবে। সাংবিধানিক উপায়ে হবে। অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে হয়, সেভাবেই হবে।

উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঘাতক চক্র মনে করেছিল বঙ্গবন্ধুকে হত্যা করলেই এদেশ থেকে তার আদর্শকে মুছে দিতে পারবে। কিন্তু তারা জানে না, বঙ্গবন্ধু শুধু ব্যক্তিই ছিলেন না বঙ্গবন্ধু একটি আদর্শের নাম, চেতনার নাম। তার আদর্শ-চেতনা ধরে রাখলেই আমরা তার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে পারব।

মশিউর রহমান বলেন, যে নেতৃত্ব আমাদেরকে সামনে এগিয়ে নিয়ে যাবে, আমরা তাদের রাখতে চাই। আর যারা আমাদেরকে অন্ধ গলিতে রাখতে চায়, তাদেরকে আমরা ত্যাগ করব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here