গভীর রাতে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল মার্কিন সেনাবাহিনী

0
346

ম্যাগপাই নিউজ ডেস্ক: সম্প্রতি রাশিয়ার হুঁশিয়ারির মধ্যেই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মিনিটম্যান-৩ এর পরীক্ষা চালাল আমেরিকা। গভীর রাতে এই মিসাইলের পরীক্ষা চালায় মার্কিন সেনাবাহিনী।

লস অ্যাঞ্জেলসের ২১০ কিলোমিটার উত্তর-পশ্চিমের নর্থ ভেন্ডেনবার্গ বিমানঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। পরমাণু বোমা বহনে সক্ষম হলেও পরীক্ষায় ব্যবহৃত মিনিটম্যানে কোন অস্ত্র ছিল না। ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু নির্ধারিত ছিল ৪,২০০ কিলোমিটার দূরবর্তী আটলান্টিক মহাসাগরের মার্শাল দ্বীপ। মিনিটম্যান-৩ ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ পাল্লা ১৩,০০০ কিলোমিটার।

মার্কিন বিমান বাহিনীর ৩০তম স্পেস উইংয়ের কমান্ডার কর্নেল মাইকেল হগ বলেন, ক্ষেপণাস্ত্র ব্যবস্থার কার্যকারিতা এবং প্রস্তুতি পরীক্ষার জন্য এটি ছোঁড়া হয়েছে। উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার এক সপ্তাহের কম সময়ের মধ্যে মিনিটম্যানের পরীক্ষা চালাল আমেরিকা। তবে, মার্কিন স্ট্রাইক কমান্ড দাবি করেছে, উত্তর কোরিয়ার পরীক্ষার জবাবে এটি ছোঁড়া হয় নি। বরং মার্কিন পরমাণু ব্যবস্থা নিরাপদ এবং কার্যকর প্রমাণ করতে পরীক্ষা চালানো হয়। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here