গোপনে কারা এসে ঘুরে যায় ফেসবুক প্রোফাইল, জেনে নিন

0
66

অনলাইন ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় অবস্থানে রয়েছে ফেসবুক। যারা ফেসবুক ব্যবহার করেন তাদের মধ্যে স্বভাবতই একটা কৌতূহল কাজ করতে পারে যে কারা তার আইডি সার্চ করে দেখেন। এটা বের করার অনেক পদ্ধতি আছে যার বেশিরভাগই নিরাপদ নয়। এতে উল্টো আইডি হ্যাক হওয়ার আশঙ্কা থেকে যায়। তবে এটা বের করার নিরাপদ পদ্ধতিও আছে। এজন্য যেসব ধাপ অনুসরণ করতে হবে তা নিচে উল্লেখ করা হলো :

১. ডেস্কটপ বা ল্যাপটপ ব্রাউজারে গিয়ে ফেসবুকে লগ-ইন করুন। এরপর হোম পেজের যে কোনো জায়গায় মাউসের ডান বাটন ক্লিক করলে View Page Source অপশনে ক্লিক করুন। এ পর্যায়ে নতুন ট্যাবে কোড ভর্তি একটি পেজ পাবেন।

২. নতুন উইনডোতে Ctrl + F চাপুন। এতে সার্চ অপশন আসবে। সেখানে BUDDY_ID লিখে সার্চ দিন। BUDDY_ID ট্যাগের ডান পাশে ১৫ অংকের কোড দেখা যাবে। একই ট্যাগের পাশে এরকম অনেকগুলো কোড দেখা যেতে পারে। এই কোডই হলো সেসব প্রোফাইল আইডি। যারা আপনার প্রোফাইল ভিজিট করেছেন।
৩. এখন আইডি বের করার জন্য facebook.com সাইটে গিয়ে ফেসবুক ডট কমের পাশে স্ল্যাশ (/) চিহ্ন দিয়ে ১৫ অঙ্কের কোডটি পেস্ট করে কী বোর্ডের এন্টার বাটন চাপুন। তখন দেখতে পাবেন আপনার প্রোফাইল ভিজিট করা ফেসবুকে প্রোফাইল। সাধারণত যেসব আইডি থেকে সবচেয়ে বেশিবার আপনার প্রোফাইল ভিজিট করা হয় সেটিই সর্বপ্রথমে দেখাবে।