ঘূর্নিঝড়ের আঘাতে তালার কলাগাছি প্রাথমিক বিদ্যালয়ের ব্যপক ক্ষতি সাধন

0
257

বি. এম. জুলফিকার রায়হান, তালা: ঘূর্নিঝড়ের কবলে পড়ে তালা উপজেলার কলাগাছি পূর্বপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। এক মুহুর্তের ঝড়ে বিদ্যালয়টির টিনের চাল-বেড়া উড়ে গেছে। এছাড়া ঝড়ের আঘাতে বিদ্যালয়ের আসবাবপত্র এবং চেয়ার বেঞ্চ নষ্ট হয়ে প্রায় লক্ষাধিক টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ বিদ্যালয়টি দেখতে জনপ্রতিনিধি, শিক্ষক নেতৃবৃন্দ ও সাংবাদিকরা বুধবার সরজমিনে যান।
কলাগাছি পূর্বপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম.এম মুনসুর রহমান জানান, মঙ্গলবার বিকাল ৪টার দিকে এলাকায় আকস্মিক ঘূর্নিঝড় আঘাত করে। ঝড়ের তান্ডবে বিদ্যালয়ের টিনের চাল, বেড়া উড়ে যেয়ে ৩৫-৩৫ ফুট দুরের মাঠে যেয়ে পড়ে। এছাড়া কিছু টিন উড়ে যেয়ে পাশের শালিখা নদের মধ্যে পড়ে পানিতে তলিয়ে যায়। ঝড়ের আঘাতে বিদ্যালয়ের একটি আলমারী ভেঙ্গে গুড়িয়ে যায় এবং চেয়ার ও বেঞ্চ ক্ষতিগ্রস্থ হয়। এক মুহুর্তের ঝড়ে দীর্ঘ বছর ধরে চলমান বিদ্যালয়টির স্থান ফাকা মাঠে পরনিত হয়। বিদ্যালয়ের এই ক্ষয়-ক্ষতি উপজেলা শিক্ষা অফিসকে অবহিত করা হয়েছে এবং রোজার ঈদ এর পর ক্লাস চালানো অনিশ্চয়তা দেখা দিয়েছে।
এব্যপারে খেশরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যাপক রাজিব হোসেন রাজু জানান, মঙ্গলবার বিকালে ঘূর্নিঝড়ের সময় এলাকার মূল্যবান অনেক গাছপালা ক্ষতিগ্রস্থ হয় এবং কলাগাছি গ্রামের আব্দুল কুদ্দুস গাজীর একটি গাভী বজ্রপাতে মারা যায়। এছাড়া কলাগাছি পূর্বপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের টিনের চাল ও বেড়া উড়ে যায়। সবকিছু মিলিয়ে বিদ্যালয়ের লক্ষাধিক টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে এবং বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম অনিশ্চিত হয়ে পড়েছে। যে কারনে বিদ্যালয়ের কক্ষগুলো পূনঃরায় নির্মানে সহযোগীতা প্রদান পূর্বক শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য- ইউপি চেয়ারম্যান রাজিব হোসেন রাজু সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here