চার কোম্পানির ইপিএস প্রকাশ

0
263

ম্যাগপাই নিউজ ডেক্স : পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি তৃতীয় প্রান্তিকের (জুলাই-১৬ থেকে মার্চ-১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এগুলো হলো-আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, ফিনিক্স ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং এবং বিডি ওয়েল্ডিং। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, তিন মাসে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭১ পয়সা। যা গত বছর ছিল ৯১ পয়সা। প্রসঙ্গত, ৩১ ডিসেম্বর, ২০১৬ শেষ হওয়া হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদেরকে ২০ শতাংশ লভ্যাংশ দেয়। এর পুরোটাই নগদ। এ সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয় তিন টাকা ০৭ পয়সা। যা গত বছর যা ছিল দুই টাকা ৩৬ পয়সা ফিনিক্স ফাইন্যান্স পুঁজিবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খাতের ফিনিক্স ফাইন্যান্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) প্রথম প্রান্তিকে (জানুয়ারি ১৭-মার্চ ১৭) ২৬ শতাংশ বেড়েছে।

কোম্পানির অনুষ্ঠিত পর্ষদ সভায় প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন অনুমোদন ও প্রকাশ হয়। প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৫৮ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৫৫ টাকা। শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ০.৬৯ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২১.৬৫ টাকা। প্রিমিয়ার লিজিং পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

কোম্পানির তিন মাসে (জানুয়ারি-মার্চ) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৪ পয়সা। গত বছরের একই সময়ে এটি ছিল ১৫ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০১৬ শেষ হওয়া হিসাব পর্যালোচনা করে পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। এর মধ্যে পাঁচ শতাংশ বোনাস আর পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৩০ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য হয়েছে (এনএভি) ১২ টাকা ৯৫ পয়সা। বিডি ওয়েল্ডিং তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত (জুলাই-১৬ থেকে মার্চ-১৭) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি ও বিদ্যুৎখাতের  কোম্পানি বিডি ওয়েলডিং ইলেক্ট্রোডস লিমিটেড। প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির লোকসান কমেছে।

তৃতীয় প্রান্তিকে বিডি ওয়েলডিংয়ের শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৭২ টাকা। যা গত বছরে একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ২.৫৮ টাকা। অর্থাৎ লোকসান আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে। এদিকে গত তিন মাসে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.১৭ টাকা। যা গত বছরে একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.৩৮ টাকা।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২.১৬ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত কার্যকর নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৪৩ টাকা (মাইনাস)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here