চালকের যাবজ্জীবন : পরিবহন ধর্মঘটে থমকে গেছে দক্ষীনাঞ্চল : বিপাকে সাধারণ মানুষ

0
434

নিজস্ব প্রতিবেদক : সড়ক দুর্ঘটনায় মিশুক মনির-তারেক মাসুদের মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ আদায়ের মামলা প্রত্যাহারসহ তিন দফা দাবিতে খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহন ধর্মঘট চলছে। রোববার সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টার এ পরিবহন ধর্মঘট পালন করছে সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের দক্ষিণ-পশ্চিমাঞ্চল কমিটি। ধর্মঘটের ফলে দূরপল্লার সব যান চলাচল বন্ধ রয়েছে। আর এতে বেশ ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। এতে অচল হয়ে পড়েছে খুলনা বিভাগ।

নড়াইল :
সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনিরসহ ৫ জন নিহত হওয়ার ঘটনায় বাস চালককে যাবজ্জীবন কারাদ-ের প্রতিবাদে নড়াইলসহ খুলনা বিভাগের ১০ জেলায় অনিদিষ্টকালের পরিবহন ধর্মঘটে জনদুর্ভোগ বেড়েছে।
বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন খুলনা বিভাগের ডাকে রোববার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে এ ধমর্ঘট চলছে। এ কারণে সকাল থেকে অফিসগামী লোকজন, এসএসসি পরীক্ষার্থীসহ জনসাধারণ চরম বিপাকে পড়েছেন। এদিকে, নড়াইলে বাস শ্রমিকেরা বিভিন্ন সড়কে অটোরিক্সাসহ বিভিন্ন যানবাহন চলাচলে বাঁধা দিচ্ছেন।

খুলনা : ধর্মঘট শুরু হওয়ার পর খুলনা বিভাগের সর্ববৃহৎ বাস টার্মিনাল সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে ঢাকাসহ দ‍ূরপাল্লার গাড়ি ছেড়ে যায়নি। অনেক যাত্রীকে স্ট্যান্ডে এসে ফিরে যেতে দেখা গেছে। দিঘলিয়া এলাকার স্বর্ণালী নামে এক যাত্রী বলেন, পরিবহন ধর্মঘট চলছে তা জানা ছিলো না। বাসস্ট্যান্ড এসে ফিরে যেতে হচ্ছে।

খুলনা জেলা বাস মিনিবাস কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন সোনা বলেন, সর্বাত্মকভাবে খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহন ধর্মঘট পালিত হচ্ছে।

তিনি জানান, তাদের এ দাবির সঙ্গে একমত হয়ে গোপালগঞ্জ, ফরিদপুর ও রাজবাড়ীসহ আরও ৬টি জেলায়ও পরিবহন ধর্মঘট পালন করছেন সেখানকার শ্রমিক নেতারা।

এদিকে ধর্মঘটের কারণে খুলনা বিভাগের বিভিন্ন স্থান হতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসতে বিড়ম্বনার শিকার হতে হচ্ছে রোগীদের। এজন্য কয়েকগুণ বেশি ভাড়াও গুনতে হচ্ছে তাদের। নগরীতে অন্য কোন ধরনের পরিবহন না থাকায় ইজি বাইকে বাড়তি ভাড়া গুনতে হচ্ছে। চাহিদার তুলনায় সংখ্যা কম হওয়ার কারণে এইচএসসি পরীক্ষার্থীদের চরম বিড়ম্বনায় পড়েত হচ্ছে। একটি ইজি বাইকের জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে দেখা গেছে।

সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ এর সদস্য সচিব আব্দুর রহিম বক্স দুদু ধর্মঘটের বিষয়ে বলেন, তিন দফা দাবি আদায়ের জন্য ১৫ দিন আগে এই ৪৮ ঘন্টা ধর্মঘটের আহ্বান করা হয়। কিন্তু প্রশাসনের পক্ষ হতে তাদের সাথে কোন বৈঠকের প্রস্তাব দেওয়া হয়নি। তিনি বলেন, খুলনা বিভাগে ৪৮ ঘন্টা ধর্মঘটের পর তিন দফা দাবি আদায়ের জন্য সারা দেশব্যাপী পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হবে।

চুয়াডাঙ্গা : ধর্মঘটের কারণে চুয়াডাঙ্গার অভ্যন্তরীণ ও দূরপাল্লার যানবাহনসহ সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। টানা এ পরিবহন ধর্মঘটের ডাক দেয়ার কারণে চরম বিপাকে পড়েছে সাধারণ যাত্রীরা। তাদের দাবী আলোচনা সাপেক্ষে দ্রুত এ সমস্যা সমাধানে প্রশাসনের হস্তক্ষেপ জরুরী।
চুয়াডাঙ্গা জেলা বাস-ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি এম জেনারেল ইসলাম জানান, এখন এই আন্দোলন শুধু চুয়াডাঙ্গা জেলার মধ্যে সীমাবদ্ধ নয়। এ আন্দোলনে নতুন করে যোগ হয়েছে খুলনা বিভাগের ১০টি জেলা। চালক জামিরের নিঃশর্ত মুক্তি দেয়া না হলে এ আন্দোলন দেশ ব্যাপি ছড়িয়ে দেয়া হবে বলে হুশিয়ারি দেন।

যশোর : ধর্মঘটের কারণে সকাল থেকে যশোরের কোনো রুটে বাস, ট্রাক, পিকআপ, মিনিবাসসহ ছোট-বড় কোনো ধরনের যানবাহন চলাচল করছে না যশোর শহরের খাজুরা বাসস্ট্যান্ডে একটি পরিবহন কোম্পানির কাউন্টার ইনচার্জ জসিম উদ্দিন বলেন, ঢাকার উদ্দেশে তাদের কোনো বাস ছেড়ে যায়নি। যেসব যাত্রীরা টিকিট কেটে ছিলেন, তাঁরা টাকা ফেরত নিয়েছেন। পরিবহন ধর্মঘটের কারণে অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটে চলাচলকারী যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

কুষ্টিয়া : ধর্মঘটের কারণে সকাল থেকে কুষ্টিয়ার কোনো রুটে বাস, ট্রাক, পিকআপ, মিনিবাসসহ ছোট-বড় কোনো ধরনের যানবাহন চলাচল করছে না। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা । শুধুমাত্র এসএসসি পরীক্ষার্থীদের বহন করা অটোরিকশা চেক করে ছেড়ে দিচ্ছেন শ্রমিক ফেডারেশনের নেতাকর্মীরা।
জ্বালানিতেলবাহী ট্যাংকলরিও এই ধর্মঘটে অংশ নিয়েছে। ফলে ২-৩ দিনের মধ্যে এই বিভাগের জ্বালানিতেল সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
কুষ্টিয়া মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোকাদ্দেস হোসেন বলেন, ‘দাবি মানা না হলে খুব দ্রুতই দেশব্যাপী অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হবে।’

কমিটির সভাপতি আজিজুল আলম গণমাধ্যমকে বলেন, সকাল ছয়টা থেকে কর্মসূচি শুরু হয়েছে। খুলনা বিভাগের ১০ জেলার কোথাও থেকে যাত্রী বা পণ্যবাহী কোনো পরিবহন ছেড়ে যায়নি। তবে বিভাগের বাইরে থাকা পরিবহন প্রবেশ করতে পারছে।

উল্লেখ্য, সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনায় দায়ের হওয়া মামলার রায়ে বুধবার (২২ ফেব্রুয়ারি) চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

জামির হোসেনের মুক্তির দাবিতে এ ঘর্মঘট পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here