চালু হচ্ছে মৈত্রী ট্রেন : ফিরিয়ে আনা হবে ভারতে আটকে পড়া বাংলাদেশিদের

0
95

নিজস্ব প্রতিবেদক : ভারতে চিকিৎসাসহ বিভিন্ন কাজে গিয়ে আটকে পড়েছেন বহু বাংলাদেশি নাগরিক। তাদের দেশে ফিরিয়ে আনতে মৈত্রী এক্সপ্রেস চালানোর সিদ্ধান্ত নিতে চলেছে বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়। সবকিছু ঠিকঠাক থাকলে, আগামী ২১ মে থেকে তিন দিন ভারত থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে শুরু হবে মৈত্রী এক্সপ্রেস পরিষেবা। ট্রেনটি কলকাতা স্টেশন থেকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে আসবে। সূত্রের খবর, এ বিষয়ে রেলপথ মন্ত্রণালয় আগামী ২০ মে একটি জরুরি বৈঠকও ডেকেছে।

ভারতে করোনাভাইরাসের বাড়বাড়ন্তের কারণে সেদেশের সঙ্গে আকাশ ও সড়কপথ বন্ধ করে দিয়েছে বাংলাদেশ সরকার। নিয়মিত পণ্যবোঝাই ট্রেন চলাচল করলেও, মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেন গতবছর থেকেই বন্ধ রয়েছে। ফলে ভারতে চিকিৎসা ও ব্যবসার জন্য জরুরি কাজে যাওয়া অনেক বাংলাদেশি আটকে পড়েছেন।

ভারতে অসহায় অবস্থায় দিন কাটছে বহু বাংলাদেশির। বিষয়টি বাংলাদেশ সরকারের নজরে আসায় বিশেষ যাত্রীবাহী ট্রেন চালানোর সিদ্ধান্ত নিতে চাইছে সরকার। সোমবার বাংলাদেশের রেল মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, সরকারি হিসেবে অনুযায়ী, প্রায় ৩০০ জন বাংলাদেশি আটকে রয়েছেন ভারতে। ভারত সরকার সম্মতি দিলেই আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে মৈত্রী ট্রেন চালানোর চিন্তাভাবনা করা হচ্ছে। তবে এই ট্রেনে বাংলাদেশ থেকে ভারতীয় নাগরিক ছাড়া অন্য কোনও যাত্রী ভারতে যেতে পারবেন না।