চিকুনগুনিয়া ও আর্থাইটিস ক্লিনিক চালু হলো বঙ্গবন্ধু মেডিক্যালে

0
393

নিজস্ব প্রতিবেদক: চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগীদের উপযুক্ত ও বিজ্ঞানসম্মত চিকিৎসেবাপ্রদানের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চালু হলোচিকুনগুনিয়া ও আর্থাইটিস ক্লিনিক। এখন থেকে রিউম্যাটোলজিবিভাগের পরিচালনায় বহির্বিভাগ ভবন-১-এর ৪১০নং কক্ষে প্রতি শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে দুপর ১টা পর্যন্তওই ক্লিনিকে সংশ্লিষ্ট রোগীরা চিকিৎসাসেবা নিতে পারবে।

আজ এই ক্লিনিক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহসিকদার, অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, মেডিসিন অনুষদেরডিন অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ, মেডিসিন বিভাগেরচেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আব্দুর রহিম, ভাইরোলজি বিভাগেরচেয়ারম্যান অধ্যাপক ডা. শাহিনা তাবাসসুম, ফিজিক্যাল মেডিসিনএন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শামসুন নাহার,শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহানা আখতার রহমান প্রমুখ।

চিকুনগুনিয়ার চিকিৎসা বিষয়ে বিস্তারিত আলোচনা করেনরিউম্যাটোলজি বিভাগের অধ্যাপক ও এশিয়া প্যাসিফিক লিগ অফএসোসিয়েশন ফর রিউম্যাটোলজির (অ্যাপলার) সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, রিউম্যাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা.মিনহাজ রহিম চৌধুরী, বাংলাদেশ রিউম্যাটোলজি সোসাইটিরমহাসচিব অধ্যাপক নজরুল ইসলাম প্রমূখ।

অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী বলেন, চিকুনগুনিয়ায় আক্রান্তদেরপ্রায় ৮৫ শতাংশই পরবর্তীতে কোনো না কোনো ধরণের আর্থাইটিসেভোগেন। তাদের উন্নত চিকিৎসা প্রদানে এই ক্লিনিকটি গুরুত্বপূর্ণভূমিকা রাখবে।

অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, চিকুনগুনিয়া বিষয়ে সচেতনতাসৃষ্টিতে এ বছর গণমাধ্যমগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এ বিষয়েসংশ্লিষ্ট মাল্টি ডিসিপ্লিনারি বিভাগ, উয়িং-এর সমন্বয়েপ্রয়োজনীয় গবেষণার উদ্যোগ নেয়া হবে। তিনি মশক নিধন কার্যক্রমআরো জোরদার করার আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here