চীনা বেলুনের সরঞ্জাম ‘স্পষ্টতই’ গুপ্তচরবৃত্তির জন্য: মার্কিন কর্মকর্তা

0
123

অনলাইন ডেস্ক : গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের উপর দিয়ে উড়ে যাওয়া চীনা বেলুনটি আবহাওয়ার তথ্য নয় বরং গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য সজ্জিত ছিল। একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এএফপি এ খবর জানান।
বেলুনটি গুলি করার পরে বিস্তৃত সোলার প্যানেলসহ পেলোডের বড় অংশটি প্রায় ৪৭ ফুট জলে ডুবে যায় এবং পেলোড টুকরোগুলি পাওয়া গেছে কিনা সে সম্পর্কিত কোনো তথ্য জানা যায়নি। তবে স্টেট ডিপার্টমেন্টের সিনিয়র কর্মকর্তা বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, উচ্চ-উচ্চতার আমেরিকান একক জেট ইউ২ দ্বারা তোলা বিশদ চিত্রগুলিতে দেখায় যে বেলুনের পেলোড সরঞ্জাম স্পষ্টভাবে গোয়েন্দা নজরদারির জন্য এবং জাহাজে থাকা আবহাওয়া বেলুনের সরঞ্জামগুলির সাথে অসামঞ্জস্যপূর্ণ। এতে একাধিক অ্যান্টেনা রয়েছে যা একটি অ্যারে অন্তর্ভূক্ত করতে পারে এবং যোগাযোগ সংগ্রহ ও জিও-লোকেটিং করতে পারে। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, এটি একাধিক সক্রিয় গোয়েন্দা তথ্য সংগ্রহ সেন্সর পরিচালনা করার জন্য প্রয়োজনীয় শক্তি উৎপাদন করার জন্য যথেষ্ট বড় সৌর প্যানেল দিয়ে সজ্জিত ছিল।

বেলুনটি যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র পারমাণবিক ক্ষেপণাস্ত্রগুলিকে ভূগর্ভস্থ সাইলো ও কৌশলগত বোমারু বিমানের ঘাঁটিসহদেশের বেশিরভাগ অংশ অতিক্রম করার পর একটি মার্কিন ফাইটার জেট শনিবার আটলান্টিকের উপর দিয়ে বেলুনটি ছুঁড়ে ফেলে।

এই ঘটনার প্রেক্ষিতে দুই প্রতিদ্বন্দ্বীর পরাশক্তির মধ্যে যোগাযোগের উন্নতির লক্ষ্যে দীর্ঘ পরিকল্পিত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বেইজিং-এ একটি আসন্ন সফর বাতিল হয়ে যায়।
বেলুনটি পরীক্ষা করার দায়িত্বপ্রাপ্ত ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের এক কর্মকর্তা বৃহস্পতিবার জানান, এখনও পর্যন্ত বেলুনের গুপ্তচরবৃত্তি ও পাওয়ার ইলেকট্রনিক্সের পেলোডের একটি ‘খুব ছোট’ অংশ উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, ‘এফবিআইয়ের কাছে যে প্রমাণগুলি উদ্ধার করা হয়েছে এবং আনা হয়েছে তা অত্যন্ত সীমিত।’ কর্মকর্তা বলেছেন, এটি ভার্জিনিয়ার কোয়ান্টিকোতে এফবিআইয়ের পরীক্ষাগারে পরীক্ষা করা হচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত যা উদ্ধার করা হয়েছে তা পানির উপরিভাগে ভাসমান ছিল। বেলুনটি গুলি করার পরে বিস্তৃত সোলার প্যানেলসহ পেলোডের বড় অংশটি প্রায় ৪৭ ফুট জলে ডুবে যায়।

এফবিআই প্রধান পেলোড টুকরাগুলি পাওয়া গেছে কিনা তা জানায়নি, তবে খারাপ আবহাওয়া পুনরুদ্ধারকে বাধাগ্রস্থ করতে পারে বলে সতর্ক করেন।
স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে বেলুনটি চীনা পিপলস লিবারেশন আর্মির নিয়ন্ত্রণে ছিল এবং এটি বেলুনের একটি বহরের অংশ যা চীন গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য পাঁচটি মহাদেশের ৪০ টিরও বেশি দেশে পাঠিয়েছে।