চীনের চালকবিহীন মেট্রোরেল

0
259

ম্যাগপাই নিউজ ডেস্ক: চীনের রাজধানী বেইজিংয়ে গতকাল সোমবার চালকবিহীন মেট্রোরেল চলাচল পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। চলতি বছরের শেষ নাগাদ এই ট্রেন যাত্রী পরিবহন শুরু করবে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, ১৬ দশমিক ৬ কিলোমিটার দীর্ঘ ইয়ানফাং রেলপথে এই স্বয়ংক্রিয় ট্রেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফাংশান শহরতলি অবধি চলবে। চীনের মূল ভূখণ্ডে এটিই প্রথম দেশীয়ভাবে তৈরি স্বয়ংক্রিয় মেট্রোরেল প্রকল্প। চীনের রেলওয়ে ইলেকট্রিফিকেশন ব্যুরো গ্রুপের অধীনে ফার্স্ট ইঞ্জিনিয়ারিং কোম্পানি এই নির্মাণকাজের দায়িত্ব পালন করেছে। এই রেলপথে ট্রেন সর্বোচ্চ ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে চলবে। আর ট্রেনের যাত্রীধারণ ক্ষমতা ১ হাজার ২৬২ জন। নগরের রেল নির্মাণবিষয়ক পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী সেখানে ২০২০ সালের মধ্যে মোট রেলপথের দৈর্ঘ্য ৯০০ কিলোমিটার ছাড়িয়ে যাবে। বেইজিংয়ের ৯০ শতাংশ বাসিন্দা ৭৫০ মিটারের মধ্যেই অন্তত একটি সাবওয়ে স্টেশন পেয়ে যাবেন। আর নগরের ১৬টি প্রশাসনিক অঞ্চলের সব কটি ২০২০ সালের মধ্যে রেল সুবিধার আওতায় আসবে।

বেইজিংয়ের কর্তৃপক্ষ আরও কয়েকটি পথে চালকবিহীন ট্রেন চালুর পরিকল্পনা করেছে। এসবের মধ্যে দাক্সিং এলাকায় নতুন বিমানবন্দর অভিমুখী রেলপথও রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here