চীনের নাগরিকদের উত্তর কোরিয়া ছাড়ার আহ্বান

0
261

ম্যাগপাই নিউজ ডেক্স : উত্তর কোরিয়ায় সম্ভাব্য মার্কিন হামলার আশংকায় সেই দেশে সফররত চীনা নাগরিকদের দেশে ফিরে আসার আহ্বান জানিয়েছে বেইজিং।

২৫ এপ্রিলের আগে এ আহ্বান জানানো হয়েছিল বলে রেডিও এশিয়ার বরাত দিয়ে আজ(বুধবার) এই খবর দিয়েছে স্পুতনিক।

উত্তর কোরিয়ার সামরিকবাহিনীর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ২৫ এপ্রিল দেশটি পরমাণু পরীক্ষা চালাতে পারে আশংকা করে এ আহ্বান জানানো হয়। উত্তর কোরিয়ার চীনা দূতাবাস থেকে এ আহ্বান জানানো হলেও তা পরে প্রত্যাখ্যান করার কোনো খবর প্রকাশ করা হয়নি।

এদিকে, উত্তর কোরিয়া থেকে ফিরে আসা এক কোরিয়-চীনা নাগরিক বলেছেন, চীনা দূতাবাস কখনোই এ ধরনের কোনো আহ্বান জানায়নি। তিনি নিজেই উৎকণ্ঠিত হয়ে পিয়ংইয়ং ত্যাগ করেছেন।

এদিকে দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা যুক্তরাষ্ট্রের বিতর্কিত ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা- থাডের কার্যক্রম অবিলম্বে বন্ধ করার দাবি জানিয়েছে চীন। কোরীয় উপদ্বীপে চরম উত্তেজনার মধ্যেই মার্কিন সামরিক বাহিনী এই ব্যবস্থাটি চালু হওয়ার ঘোষণা দেয় এবং তার পরপরই চীনের পক্ষ থেকে এই দাবি জানানো হলো।

যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাপারে চীন বারবারই আপত্তি জানিয়েছে।উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র থেকে দক্ষিণ কোরিয়াকে রক্ষার যুক্তিতে থাড বা টার্মিনাল হাই অ্যালটিটুড এরিয়া ডিফেন্স দক্ষিণ কোরিয়ার মধ্যাঞ্চলীয় কাউন্টি সেয়ংজুর একটি পরিত্যাক্ত গলফ কোর্সে স্থাপন করা হয়েছে। তবে এই ব্যবস্থা নিয়ে খোদ দক্ষিণ কোরিয়ার ভেতরেই বিতর্ক রয়েছে। সেখানে এটি স্থাপনের প্রতিবাদে আশপাশের বাসিন্দারা ক্ষুব্ধ প্রতিবাদ জানিয়েছে। স্থানীয় অনেকের ধারণা, স্টিস্টেমটি সম্ভাব্য একটি লক্ষ্যস্থল হওয়ায় তাদের জীবন ঝুঁকির মুখে পড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here