চীনে রক্তবন্যা বইয়ে দেয়ার হুমকি আইএসের

0
284

ম্যাগপাই নিউজ ডেক্স : সংখ্যালঘু উইঘুর সম্প্রদায় থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়া সদস্যরা চীনে ফেরার অঙ্গীকার করেছে। একই সঙ্গে চীনে হামলা চালিয়ে নদীর মতো রক্ত প্রবাহ বইয়ে দেয়ার হুমকি দিয়েছে আইএস। বুধবার জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী গ্রুপ সাইট ইনটেলিজেন্সের বিশেষজ্ঞদের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই প্রথম চীনে সরাসরি হামলার হুমকি দিলো আইএস। ইরাকের পশ্চিমাঞ্চলে ধারণ করা দেড় ঘণ্টার একটি ভিডিও সোমবার প্রকাশ করেছে আইএস। এতে ওই হুমকি দেয়া হয়েছে। ভিডিওতে চীনের সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের মুসলিমদের দেখা গেছে।

দেশটির পশ্চিমাঞ্চলের জিনজিয়াং অঞ্চলে সিরিজ সহিংস হামলার জন্য নির্বাসিত উইঘুর বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করে আসছে চীন। এর আগে জিনজিয়াংয়ের উইঘুর সম্প্রদায়ের সঙ্গে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীগুলোর সম্পর্কের বিষয়ে সতর্ক করা হয়।

ভিডিওতে এক তথ্য সরবরাহকারীর শিরশ্ছেদের আগে উইঘুরের এক যোদ্ধাকে চীনের বিরুদ্ধে হুমকি দিতে দেখা যায়।

উইঘুরের ওই যোদ্ধা বলেন, ‘ওহ, আপনি চীনা, যারা মানুষের কথা বোঝে না! আমরা খিলাফতের সৈনিক, আমরা তোমাদের সামনে হাজির হবো, অস্ত্রের ভাষা পরিষ্কার করার জন্য, নদীর মতো রক্ত বইয়ে দিতে এবং নির্যাতনের প্রতিশোধ নিতে।’

চীনে ধর্মীয় ও সাংস্কৃতিক নিপীড়ন ও বৈষম্যের শিকার হচ্ছেন বলে অভিযোগ রয়েছে সংখ্যালঘু উইঘুরদের। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির জিনজিয়াং বিশেষজ্ঞ ড. মাইকেল ক্লার্ক বার্তাসংস্থা এএফপিকে বলেন, চীনের বিরুদ্ধে এটিই প্রথম আইএসের সরাসরি হামলার হুমকি।

তিনি বলেন, প্রথমবারের মতো উইঘুর জঙ্গি আইএসের প্রতি আনুগত্য স্বীকারের দাবি করেছে। গত বছরের জুলাইয়ে মার্কিন যুক্তরাষ্ট্র জানায়, চীনে মুসলিমদের প্রতি কঠোর বাধ্যবাধকতার কারণে শতাধিক উইঘুর আইএসে যোগ দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here