চৌগাছায় একদিনে ৫০ লাখের বেশি খেঁজুর গাছ ও বীজ রোপণ

0
111

নিজস্ব প্রতিবেদক : যশোরের চৌগাছায় উপজেলা প্রশাসন খেঁজুর বাগান প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। উপজেলার স্বরুপদাহ ইউনিয়নের খড়িঞ্চা-মাধবপুর বাওড়ের দুই পাশে বেলন বিল ও স্বরুপদাহে উপজেলা প্রশাসন খেঁজুর বাগান প্রকল্প-১ এবং উপজেলা প্রশাসন খেঁজুর বাগান প্রকল্প-২ নামে এই প্রকল্পের উদ্বোধন করা হয়।

প্রকল্পের আওতায় এই দুই স্থান ছাড়াও কপোতাক্ষ নদের দুই ধার এবং উপজেলার বিভিন্ন স্থানে একদিনে ৫০ লাখের অধিক খেজুর বীজ ও গাছ রোপণ করা হয়েছে।

রবিবার (২৫ জুন) বেলা ১২টা ১৫ মিনিটে উপজেলার স্বরুপদাহ ইউনিয়নের বেলন বিলে একটি দেশি খেঁজুর গাছ লাগিয়ে প্রকল্পের উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক (ডিসি) তমিজুল ইসলাম খান। উদ্বোধনের পর সেখানে অস্থায়ী মঞ্চে সংক্ষিপ্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।

সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাসের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তানিছুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী, চৌগাছা পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল, উপজেলা মুক্তিযোদ্ধা ঐক্য পরিষদের সভাপতি আব্দুস সালাম প্রমুখ বক্তব্য রাখেন।

স্বাগত বক্তব্য দেন স্বরুপদাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরুল কদর।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, চৌগাছা থানার ওসি সাইফুল ইসলাম সবুজ, সিংহঝুলী ইউপি চেয়ারম্যান আব্দুল হামিদ মল্লিক, চৌগাছা সদর ইউপি চেয়ারম্যান আবুল কাশেম, ধুলিয়ানী ইউপি চেয়ারম্যান এসএম মোমিনুর রহমান, সুখপুকুরিয়া ইউপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা হবিবর রহমান হবি, জগদীশপুর ইউপি চেয়ারম্যান মাস্টার সিরাজুল ইসলাম প্রমুখ। মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দ, উপজেলার বিভিন্ন কলেজের অধ্যক্ষ ও শিক্ষকবৃন্দ, জনপ্রতিনিধিবৃন্দ ছাড়াও গ্রামের শতশত নারী, পুরুষ ও শিশু দর্শক সারিতে বসে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

এবিষয়ে চৌগাছার সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস বলেন, বাওড়টির দুই ধারের ৭৩ একর জমি দীর্ঘদিন ধরে অবৈধ দখলদাররা দখল করে রেখেছিলো। সেই জমি উদ্ধার করে উপজেলা প্রশাসন খেঁজুর বাগান প্রকল্প করা হয়েছে।

সভাপতির বক্তব্যে উপজেলা প্রশাসন খেঁজুর বাগান পরিকল্পনা ও বাস্তবায়ন কমিটির সভাপতি ও চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, বাওড়ের দুই পাশের ৭৩ একর খাস জমি দখলদারদের থেকে উদ্ধার করে উপজেলা প্রশাসন খেঁজুর বাগান প্রকল্প করা হয়েছে।

তিনি আরো বলেন, আজ একদিনে উপজেলার এই দুটি প্রকল্প ছাড়াও কপোতাক্ষ নদের দুই ধার এবং বিভিন্ন খালের পাড়ে ৫০ লাখের অধিক খেজুর গাছ ও বীজ রোপণ করা হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে যশোরের জেলা প্রশাসক বলেন, এটি খুবই ভালো একটি উদ্যোগ। এই অঞ্চলের ঐতিহ্য খেঁজুর রস ও গুড়ের ঐতিহ্যকে ফিরিয়ে আনতে এর আগে চৌগাছায় খাঁটি খেজুর গুড়ের মেলা অনুষ্ঠিত হয়েছিলো। তার ধারাবাহিকতায় আজকের এই উদ্যোগও সফল হবে বলে আশা করছি। মোটামুটি তিন বছর পর এই প্রকল্প সফলতা পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি এই উদ্যোগ গ্রহণের জন্য চৌগাছা উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানান।

স্বাআলো/এসএ

.
Author