চৌগাছায় কঠোর বিধি-নিষেধের প্রথম দিনে ভ্রাম্যমান আদালতের জরিমানা! উপসর্গ নিয়ে মৃত্যু ১,নতুন সনাক্ত ৮ জন

0
266

চৌগাছায় কঠোর বিধি-নিষেধের প্রথম দিনে ভ্রাম্যমান আদালতের জরিমানা! উপসর্গ নিয়ে মৃত্যু ১,নতুন সনাক্ত ৮ জন

রায়হান হোসেন, চৌগাছা(যশোর) প্রতিনিধিঃ

যশোরের চৌগাছার পৌর এলাকায় কঠোর বিধি-নিষেধের প্রথমদিনেই তিনজন ব্যবসায়িকে জরিমানা করলো ভ্রাম্যমান আদালত। শুক্রবার ১৮ জুন কঠোর বিধি-নিষেধের প্রথম দিন সকাল সাড়ে ১১টার ‍দিকে ব্যবসা প্রতিষ্ঠানের পেছনের দরজা খুলে ক্রেতা নিয়ে বেচাকেনা করার দায়ে হাসান বস্ত্রালয়কে ১ হাজার ৫শ টাকা, দোকানের সামনের রাস্তা অবৈধভাবে দখলে রাখার অপরাধে ব্রীজঘাট এলাকার মুদি ব্যবসায়ী হাফিজুর রহমানকে ৫ হাজার ও অমল কুমারকে ৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত। এ সময় অবৈধভাবে রাস্তা দখলে রাখায় একটি মার্কেটের সামনের ফলস ওয়াল ভেঙে দেওয়া হয়। নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রকৌশলি এনামুল হক এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।শুক্রবার সকাল থেকে শহরে ব্যাবসায়ী ও ক্রেতাদের করোনা সতর্কতায় জনসচেতনতা, মাস্ক বিতরণ ও বিধিনিষেধ মানতে উদ্বুদ্ধ করণ ও ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনাকালে অন্যান্যের মধ্যে ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজনীন নাহার পপি, চৌগাছা থানার ওসি সাইফুল ইসলাম সবুজের নেতৃত্বে পুলিশ নারী ও পুরুষ পুলিশ কর্মকর্তারা, পৌরসভার প্যানেল মেয়র আনিচুর রহমান আনিচ, শাহিনুর রহমান শাহিন, কাউন্সিলর সাহিদুল ইসলাম, রুহুল আমিন, সোহেল রানা উজ্জল ও আনছার সদস্যরা।
এদিন সকাল থেকেই পৌর এলাকায় জনসচেতনতা বৃদ্ধি ও বিধি-নিষেধ মেনে চলার জন্য বাজারে প্রচার মাইক বের হয়।
অন্যদিকে একই দিনে পৌর শহরের পশ্চিম কারিগর পাড়ার বিশিষ্ট ব্যবসায়ী ইব্রাহিম হোসেন (৭৫) করোনা উপসর্গ নিয়ে মৃত্যু বরণ করেন।
শুক্রবার (১৮ জুন) ২২ জনের নমুনা পরীক্ষা করে ৮ জন করোনা পজেটিভ শনাক্ত হয়েছেন।তিনি পশ্চিম কারিগর পাড়ার মৃত হাজী ইসমাইল হোসেনের ছেলে ও চৌগাছা শহরের বিশিষ্ট ইলেকট্রনিক্স ব্যবসায়ী হাজী হাসিবুর রহমানের বড় ভাই।
হাসিব বলেন, কয়েকদিন যাবৎ তার ঠান্ডা,জ্বর,কাঁশি ও শ্বাস কষ্ট হচ্ছিল। ডাক্তার দেখিয়ে বাড়ীতেই চিকিৎসা নিচ্ছেলেন। শুক্রবার দুপুরে হঠাৎ করেই শ্বাসকষ্ট বেড়ে গেলে চৌগাছা মডেল হাসপাতালে নিয়ে যায়। সেখানে জরুরী বিভাগের চিকিৎসক সাবিনা জেবিন তাকে যশোর রেফার করেন। যশোরে নেওয়ার পথে তিনি মারা যান।
উপজেলা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, সর্বশেষ ১ জুন থেকে ১৮ জুন পর্যন্ত ১শ ৬২ জনের নমুনা পরীক্ষায় ৬১ জন রোগী করোনা পজিটিভ হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৪ জন। এদিকে ১৮ জুন ১৯ জনের নমুনা পরীক্ষা করে ৮ জন করোনা সনাক্ত হয়েছে। তারা হলেন, জগদিশপুরের শফিকুল ইসলাম (৫৫), সিংহঝুলির রেজাউল করিম (৬৬) একই রিফাত বিন তুহান (৪৩), শার্শার পাকশিয়া গ্রামের খাদিজা বেগম (৭২), পৌরসভার নিরিবিলি পাড়ার আনোয়ারা (৫০), আমানত আলী (৭০), সাইফুল আনোয়ার ইকবাল (৬৫) এবং পাঁচনমনা গ্রামের শমিরুজ্জাম (৪১)।
চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী এনামুল হক বলেন, শহরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জনসচেতনতা বৃদ্ধি করা হচ্ছে। বিধি না মানলে জরিমানাসহ আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে। উপজেলায় করোনা সনাক্তের হার উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ায় প্রাথমিকভাবে ৭ দিনের বিশেষ লকডাউন ঘোষনা করা হয়েছে।