চৌগাছায় ”জাতীয় শুদ্ধাচার কৌশল” বাস্তবায়ন সহযোগীদের ফলো-আপ সেমিনার অনুষ্ঠিত

0
143

নিজস্ব প্রতিনিধি

যশোরের চৌগাছায় জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন সহযোগীদের ফলো-আপ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ ডিসেম্বর) সকাল ১১টায় উপজেলা মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

মন্ত্রি পরিষদ বিভাগ এবং এনআইএস-২ প্রকল্পের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) সহকারি কমিশনার (ভূমি) কাফী বিন কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ড.মোস্তানিছুর রহমান।
সেমিনারে মন্ত্রি পরিষদের সিনিয়ার সহকারি সচিব এবং সহকারি প্রকল্প পরিচালক বেগম নাহিদ সুলতানা বক্তব্য রাখেন।

অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন জাইকার এক্সপার্ট (জাতীয় শুদ্ধাচার) মেরি অন্ন, জাতীয় শুদ্ধাচার কৌশলের কুহু মান্নান ও হিরন্ময় রায়।
এদিকে এনআইএস সহায়তাকারি হিসেবে স্থানীয় গনমাধ্যম প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও, তথ্য আপা, এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা সেমিনারে অংশগ্রহন করেন। এই সদস্যরাই ২০২০ সালের নভেম্বরে এনআইএস বাস্তবায়ন সহায়তাকারি হিসেবে প্রথম সেমিনারে অংশগ্রহন করেছিলেন।
এনআইএস (জাতীয় শুদ্ধাচার কৌশল) সম্পর্কে জ্ঞান ও এনআইএস- সম্পর্কিত উপকরনগুলো ব্যবহার করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলোকে আরও গভীরভাবে রপ্ত করতেই এই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে এনআইএস বাস্তবায়ন সহায়তাকারীরা একটি দলীয় অনুশিলনেও অংশ নেন। যেখানে তারা জিআরএস এবং আরটিআই ব্যবহার করেন।
উল্লেখ্য বাংলাদেশ সরকার ২০১২ সালে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে জাতীয় শুদ্ধাচার কৌশল প্রবর্তন করে। তখন থেকে মন্ত্রিপরিষদ বিভাগ জনসেবাকে আরও জবাবদিহিমূলক,স্বচ্ছ এবং জনগনের প্রয়োজনের প্রতি সাড়া দেয়ার জন্য বহুবিধ এনআইএস উদ্যোগ গ্রহন করেছে।
বর্তমানে এনআইএস-এর স্থায়ীকরন কার্যক্রম চলমান আছে। চৌগাছা উপজেলাকে ২০১৯ সাল থেকে চলমানদ্বিতীয় পর্যায়ের এনআইএস সহায়তা প্রকল্পের জন্য নির্ধারিত ৮টি পাইলট উপজেলার অন্যতম একটি হিসেবে নির্বাচিত হয়।