চৌগাছায় দুঃস্থ ও অসহায় গর্ভবতী মায়েদের জন্য সেনা বাহিনীর দিনব্যাপী মেডিকেল ক্যাম্পেই

0
613

জিয়াউর রহমান রিন্টু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে সারাদেশে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে যশোরের চৌগাছায় বাংলাদেশ সেনা বাহিনীল দিনব্যাপি ফ্রি মেডিকেল ক্যাম্পেইন-২০২০ অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ সেনা বাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ পিএসসি,জি এর নির্দেশক্রমে বাংলাদেশ সেনা বাহিনীর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত ২ জুন থেকে খুলনা বিভাগের সর্বত্র এই মেডিকেল ক্যাম্প চালু হয়ে আগামী ১০ জুলাই পর্যন্ত চলার কথা। তবে এ কর্মসূচী আরো কয়েকদিন বাড়তে পারে বলেই জানিয়েছেন মেডিকেল ক্যাম্পের দায়িত্বে থাকা লে.কর্নেল নিয়ামুল হালিম খান।
সেই কর্মসূচীর অংশ হিসেবে এরই মধ্যে যশোর সদর,মনিরামপুর,ঝিকরগাছা এবং রবিবার চৌগাছা উপজেলাতে এই মেডিকেল ক্যাম্পের কার্যক্রম পরিচালিত হয়।
এ বিষয়ে জানতে চাইলে যশোর ৫৫ পদাতিক ডিভিশনের ৩৭ বীর ইউনিটের লে.কর্নেল নিয়ামুল হালিম খান জানান, আমাদের সুযোগ্য সেনা প্রধানের নির্দেশক্রমেই সারাদেশে পর্যায়ক্রমে এই মেডিকেল ক্যাম্প পরিচালিত হচ্ছে। করোনা ক্রান্তিকালে দেশে যে সকল গর্ভবতী মা চিকিৎসা বঞ্চিত হচ্ছেন (বিশেষ করে দরিদ্র ও অসহায় গর্ভবতী মা) তাদেরকে চিকিৎসা দেওয়ার জন্যই এই ক্যাম্প। চিকিৎসা শেষেফিরে যাওয়ার সময় দুঃস্থ ও অসহায় এসকল গর্ভবতী মায়েদের হাতে সেনা বাহিনীর পক্ষ থেকে খাদ্য সামগ্রী উপহার দেওয়া হয়।
মেডিকেল ক্যাম্পে ৫৫ পদাতিক ডিভিশনের ৭১ ফিল্ড এ্যাম্বুলেন্সের লে.কর্নেল ডা.ফাতেমা জেরিন খানের নেতৃত্বে সেনাবাহিনীর ২ জন মহিলা রোগ বিশেষজ্ঞ ও ৪ জন মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক এবং চৌগাছা হাসপাতালের ২জন চিকিৎসক এদিন বিকাল ৪টা পর্যন্ত রুগী দেখেন।
অন্যদিকে এদিন সকালে সেনা বাহিনীর এই মেডিকেল ক্যাম্পের কার্যক্রম পরিদর্শন করেন যশোর-২ আসনের (ঝিকরগাছা-চৌগাছা) সাংসদ বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব) অধ্যাপক ডা. নাসির উদ্দিন। এবং এই মেডিকেল ক্যাম্পে আগত সকল রুগীদেরকে বাংলাদেশ সেনা বাহিনীর পাশাপাশি এমপি নাসির উদ্দিনের সৌজন্যেও বিনা মূল্যে ঔষধ দেওয়া হয়।
পরিদর্শনকালে এমপি নাসির উদ্দিনের সাথে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, চৌগাছার বিদায়ী উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোছাঃ লুৎফুন্নাহার, সহকারী কমিশনার (ভূমি) নারায়ণ চন্দ্র পাল, চৌগাছা পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও পাতিবিলা ইউপির সাবেক চেয়ারম্যান সহিদুল ইসলাম মিয়া, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ও চৌগাছা সদর ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও জগদিশপুর ইউপি চেয়ারম্যান তবিবর রহমান খান ও এসএম সাইফুর রহমান বাবুল, সাংগঠনিক সম্পাদক ও পাশাপোল ইউপি চেয়ারম্যান অবাইদুল ইসলাম ও হুমায়ূন কবীর সোহেল, সুখপুকুরিয়া ইউপি চেয়ারম্যান তোতা মিয়া, স্বরূপদাহ ইউপি চেয়ারম্যান শেখ আনোয়ার হোসেন, সিংহঝুলী ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খলিল বাদল, চৌগাছা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রফিকুল ইসলাম কবির, চৌগাছা প্রেসক্লাবের সভাপতি ও উপজেলা সেচ্ছাসেবকলীগের আহবায়ক জিয়াউর রহমান রিন্টু, সাধারণ সম্পাদক প্রভাষক অমেদুল ইসলাম, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আবু সৈয়দ মোঃ শরিফুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম হোসেন, সাধারণ সম্পাদক বিএম শফিকুজ্জামান রাজু প্রমুখ।