চৌগাছায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ

0
365

নিজস্ব প্রতিনিধি

যশোরের চৌগাছার স্বরূপদাহ মাধ্যমিক বিদ্যালয়ের ২০২১ সালের এসএসসি পাশ শিক্ষার্থীদের কাছ থেকে প্রশংসাপত্রের জন্য জোর করে ৫০০ টাকা করে আদায় করার অভিযোগ উঠেছে। বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী রবিবার এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছে।
বিদ্যালয়টি থেকে ২০২১ এসএসসি পাশ ১৫ ছাত্র-ছাত্রী অভিযোগে বলেছে, আমরা উপজেলার স্বরূপদাহ মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেছি। এইচএসসি ভর্তি হওয়ার জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে প্রশংসাপত্র চাইতে গেলে তিনি আমাদের কাছে ৫০০ টাকা করে দাবি করেন। আমরা এই টাকা দিতে রাজি না হওয়ায় তিনি আমাদের বিদ্যালয় থেকে তাড়িয়ে দেন এবং আমাদেরকে বলে দেন ৫০০ টাকা করে না দিলে কাউকে প্রশংসাপত্র দেবেন না। আমরা প্রশংসাপত্র না পেলে এইচএসসি ভর্তি হতে পারবো না। এমতাবস্থায় অন্য কোন উপায় না পেয়ে আপনার দপ্তরে আবেদন করছি।’ অভিযোগে ৭জন ছাত্রী ও ৮জন ছাত্র স্বাক্ষর করেছেন। অভিযোগের অনুলিপি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছেও দিয়েছেন তাঁরা।
স্বরূপদাহ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুর রহমান আসাদ বলেন, অভিযোগের কোন সত্যতা নেই। গতকালও বেশ কিছু শিক্ষার্থী প্রশংসা পত্র নিয়ে গেছে। ৫০০ টাকা করে নিচ্ছেন কিনা প্রশ্নে তিনি বলেন না কোন টাকা নেয়া হচ্ছে না। কিছু শিক্ষার্থী মিথ্যা অভিযোগ দিয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে বলেন আমি একটি প্রশিক্ষণে রয়েছি। বিষয়টি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম মোঃ রফিকুজ্জামান বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, স্বরূপদাহ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরূদ্ধে এমন একটি অভিযোগ পেয়েছি। এভাবে টাকা নেয়ার কোন সুযোগ নেই। প্রশংসাপত্র শিক্ষার্থীরা বিনামূল্যে পাবে। অভিযোগ পেয়েই প্রধান শিক্ষকের সাথে কথা বলেছি। আগামীকাল কোন টাকা ছাড়াই ওই শিক্ষার্থীরা প্রশংসাপত্র পেয়ে যাবে।