ছাত্রলীগের দুই কর্মীর ফাঁসি, চার জন খালাস

0
438

বিশ্বজিৎ হত্যা

নিজস্ব প্রতিবেদক: পুরান ঢাকায় আলোচিত বিশ্বজিৎ দাস হত্যা মামলায় ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের আট কর্মীর ফাঁসি ও ১৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে বিচারিক আদালতের রায় পাল্টে দিয়েছে উচ্চ আদালত। হাইকোর্ট দুই জনের মৃত্যুদণ্ড দিয়েছে। বিচারিক আদালতে মৃত্যুদণ্ড পাওয়া দুই আসামিসহ বেকসুর খালাস দেয়া হয়েছে চার জনকে। ১২ জনকে দেয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড।

বিচারপতি রুহুল কুদ্দুস এবং বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর দ্বৈত ডিভিশন বেঞ্চ রবিবার এ রায় ঘোষণা করে। বেলা সাড়ে ১০টা থেকে শুরু হয় এই রায় পড়া। শেষ হয় বিকাল পৌনে পাঁচটা নাগাত। গত ১৭ জুলাই শুনানি শেষে রায় ঘোষণার জন্য ৬ আগস্ট দিন নির্ধারণ করে আদালত।

বিচারিক আদালত এই মামলায় ফাঁসি দিয়েছিল রফিকুল ইসলাম ওরফে শাকিল, মাহফুজুর রহমান ওরফে নাহিদ, জি এম রাশেদুজ্জামান ওরফে শাওন, কাইয়ুম মিয়া, ইমদাদুল হক ওরফে এমদাদ, সাইফুল ইসলাম, রাজন তালুকদার ও নূরে আলম ওরফে লিমকে।

তবে উচ্চ আদালত রফিকুল ইসলাম এবং রাজন তালুকদারকে চূড়ান্ত দণ্ড দিয়েছে। আর কাইয়ুম মিয়া ও সাইফুল ইসলামকে খালাস দেয়া হয়েছে। বিচারিক আদালতে ফাঁসি হওয়া বাকি চারজন বাকি চার জন পেয়েছেন যাবজ্জীবন কারাদণ্ড।

মৃত্যুদণ্ড পাওয়া দুই আসামির মধ্যে রাজন তালুকদার এখনও পলাতক।

বিচারিক আদালত ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল। তারা হলেন- এ এইচ এম কিবরিয়া, গোলাম মোস্তফা, খন্দকার ইউনুস আলী, তারেক বিন জোহর, আলাউদ্দিন, ওবায়দুল কাদের, ইমরান হোসেন, আজিজুর রহমান, আল আমিন শেখ, রফিকুল ইসলাম, মনিরুল হক পাভেল, কামরুল হাসান ও মোশাররফ হোসেন। এদের মধ্যে এস এম কিবরিয়া ও গোলাম মোস্তফা কারাগারে আছেন। বাকিরা পলাতক।

এদের মধ্যে গোলাম মোস্তফা ও এএইচএম কিবরিয়াকে খালাস দিয়েছে হাইকোর্ট। বাকিদের সাজা বহাল রয়েছে।

২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের অবরোধ কর্মসূচি চলাকালে বাহাদুর শাহ পার্কের কাছে পথচারী বিশ্বজিৎ দাসকে নৃসংশভাবে হত্যা করে ছাত্রলীগের কর্মীরা।

ওই রাতেই সূত্রাপুর থানায় মামলা করে পুলিশ। পরদিন গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিও ফুটেজ দেখে হাইকোর্টের একটি বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে ওই ঘটনায় জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারের নির্দেশ দেন। এরপর সাত আসামিকে গ্রেপ্তার করে পুলিশ। পরে মামলাটি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশে (ডিবি) স্থানান্তর করা হয়।

তদন্ত শেষে ২০১৪ সালের ৫ মার্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ২১ জন কর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র দেয় ডিবি পুলিশ। ওই বছরের ২৬ মে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২ ও ৩৪ ধারায় অভিযোগ গঠন করা হয়। মামলাটিতে রাষ্ট্রপক্ষ বিশ্বজিতের বাবাসহ ৩৩ জনকে সাক্ষী হিসেবে উপস্থাপন করে।

হত্যার এক বছরের মাথায় ২০১৩ সালের ১৮ ডিসেম্বর বিশ্বজিৎ হত্যা মামলার রায় ঘোষণা করেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪-এর বিচারক এ বি এম নিজামুল হক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here