জঙ্গিরা দুর্বল হলেও নির্মূল হয়নি: কাদের

0
282

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে জঙ্গিরা দুর্বল হলেও এখনো নির্মূল হয়নি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জঙ্গি দমনে সরকার সফল হয়েছে দাবি করে তিনি বলেন, বাংলাদেশ সরকার ও পুলিশ যৌথভাবে জঙ্গি দমনে যে সফলতা পেয়েছে, প্যারিসের পুলিশও তা পারেনি।

হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার বছরপূর্তির দিন শনিবার সকালে জঙ্গিদের হাতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এই মন্তব্য করেন। ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল সকালে হলি আর্টিজানে গিয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান।

গত বছরের ১ জুলাই রাতে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে বিদেশি ১৭ নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। নিহতদের মধ্যে নয়জন ইতালির, সাতজন জাপানি ও একজন ভারতের নাগরিক। বাকি তিনজন বাংলাদেশি। পরদিন সকালে রেস্তোরাঁয় জিম্মিদের উদ্ধারে কমান্ডো অভিযান চালিয়ে ছয় জঙ্গিকে হত্যা করে আইনশৃঙ্খলা বাহিনী।

আর্টিজান হামলার পর জঙ্গি নির্মূলে দেশব্যাপী সাঁড়াশি অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। অভিযানে ৭০ জনের বেশি জঙ্গি আইনশৃঙ্খলা বাহিনীর হাতে নিহত হয়। এছাড়া জঙ্গিদের হামলায় প্রাণ হারাতে হয় আইনশৃঙ্খলা বাহিনীর বেশ কয়েকজন সদস্যকে।

নারকীয় এই হত্যাকাণ্ডের বছরপূর্তির দিনে সকালে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে আসেন জাপানের রাষ্ট্রদূত। শ্রদ্ধা জানান ইতালির রাষ্ট্রদূতও। এছাড়া গুলশান থানা আওয়ামী লীগ, স্থানীয় আওয়ামী লীগ, শ্রমিক লীগের নেতা-কর্মীরাও ৭৯ নম্বর সড়কে আসেন শ্রদ্ধা জানাতে।

শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘আজ থেকে এক বছর আগে যে ঘটনা ঘটেছে, তা আমাদের আতঙ্কগ্রস্ত করেছে। অপারেশন থান্ডার বোল্টের মাধ্যমে আমরা তার সমাধানও করেছি।’ তিনি বলেন, এ ধরনের টেরোরিস্ট আমরা দমন করতে পারব তা কেউ ভাবতে পারেনি। দুস্কৃতিকারীদের দমন করার জন্য তিনি বাংলাদেশ পুলিশ ও সেনাবাহিনীকে ধন্যবাদ জানান।

জঙ্গিদের প্রতিরোধে শুধু আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নির্ভরশীল না হয়ে জাতীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জঙ্গিবাদ দমনে সবাইকে শেখ হাসিনার নেতৃত্বে একটি প্ল্যাটফর্মে ঐক্যবদ্ধভাবে এসে দাঁড়াতে হবে। আর যারা জঙ্গিবাদের পৃষ্টপোষক তাদের সেই প্ল্যাটফর্মে আহ্বান জানানো হবে না।

ওবায়দুল কাদেরের সঙ্গে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা মাহবুব-উল-হানিফ, জাহাঙ্গীর কবির নানক, এনামুল হক শামীম, মেজবা উদ্দিন সিরাজ, সুজিত রায় নন্দী, বিপ্লব বড়ুয়া প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here