জরিপে ভালো করলেই মনোনয়ন: শেখ হাসিনা

0
406

ম্যাগপাই নিউজ ডেক্স : একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হবে জানিয়ে দলীয় সংসদ সদস্যদের সেই নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে বলেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, ছয় মাস পরপর জরিপ করা হবে। এই জরিপে যারা ভালো করবেন আগামী নির্বাচনে তারাই দলীয় মনোনয়ন পাবেন।

রবিবার রাতে জাতীয় সংসদের সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় দলের এক সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। সভায় উপস্থিত একাধিক সংসদ সদস্য ঢাকাটাইমসকে এ খবর নিশ্চিত করেছেন।

সংসদ সদস্যদের নির্বাচনী প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘নির্বাচনী এলাকায় গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা থাকলে আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন দেয়া হবে। নির্বাচনী এলাকায় কারো গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা হারালে মনোনয়ন দেয়া হবে না।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আগামী নির্বাচন হবে অংশগ্রহণমূলক। আমি ইতিমধ্যেই তালিকা তৈরি করছি। প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচনে অংশ নেয়ার মতো অবস্থান যাদের থাকবে তাদের মনোনয়ন দেয়া হবে।’

শেখ হাসিনা বলেন, ‘আমি কারো দায়িত্ব নিতে পারবো না। যাদের অবস্থান খারাপ আমি ইতিমধ্যেই বেশ কয়েকজনকে বলে দিয়েছি। নির্বাচন কঠিন হবে। প্রতিদ্বন্দ্বিতা করার জন্য সবাইকে প্রস্তুতি নিতে হবে।’

এ সময় সংসদ সদস্যদের সরকারের বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়নের সূচকে মাধ্যমিক স্তরে কত পুস্তক বিনামূল্যে বিতরণ করা হয়েছে, কত মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে, মাথাপিছু আয়, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, শিক্ষা উপবৃত্তি কত টাকা দেয়া হয়েছে এসব সম্পর্কে জানতে চান প্রধানমন্ত্রী। অধিকাংশ সংসদ সদস্য সামাজিক উন্নয়নের সূচকের সঠিক তথ্য তুলে ধরতে পারেননি।

সরকারের উন্নয়ন চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরতে বলেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘যারা নিজের সরকারের উন্নয়নের চিত্রই ঠিকমতো বলতে পারে না, তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে কী তথ্য দেবে।’ বৈঠকে দলীয় সাংসদদের তৃণমূলের সঙ্গে দূরত্ব কমিয়ে আনার নির্দেশ দেন তিনি। এ সময় দলীয় সংসদ সদস্যদের ইউনিয়ন পর্যায়ে বৈঠক করতে বলেন।

বৈঠকে সম্প্রতি আওয়ামী লীগে যোগ দেয়া স্বতন্ত্র সংসদ সদস্যদের মধ্যে গাইবান্ধা-৪ আসনের আবুল কালাম আজাদ, নওগাঁ-৩ আসনের ছলিম উদ্দীন তরফদার, কুষ্টিয়া-১ এর রেজাউল হক চৌধুরী, ঝিনাইদহ-২ এর তাহজীব আলম সিদ্দিকী, যশোর-৫ এর স্বপন ভট্টাচার্য্য, ঢাকা-৭ এর হাজী সেলিম, নরসিংদী-২ এর কামরুল আশরাফ খান, নরসিংদী-৩ এর সিরাজুল ইসলাম মোল্লা, মৌলভীবাজার-২ এর আব্দুল মতিন, কুমিল্লা-৩ এর ইউসুফ আবদুল্লাহ হারুন এবং কুমিল্লা-৪ এর রাজী মোহাম্মদ ফখরুল যোগ দেন।

নতুন যোগ দেয়া সংসদ সদস্যদের সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, ‘তারা তো আওয়ামী লীগেরই মানুষ। আমরা তাদেরকে বহিষ্কার করিনি। আগে তাদেরকে আওয়ামী লীগের এমপি হিসেবে গণনা করতাম না, এখন তারা আওয়ামী লীগেরই এমপি।’

তবে আজকের বৈঠকে মেহেরপুর-২ আসনের মো. মকবুল হোসেন, ফেনী-৩ আসনের রহিম উল্লাহ, পার্বত্য রাঙামাটির ঊষাতন তালুকদার, পিরোজপুর-৩ এর রুস্তম আলী ফরাজী এবং ফরিদপুর-৪ এর মজিবুর রহমান চৌধুরী উপস্থিত ছিলেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here