জাগো ফাউন্ডেশন এবং ভলান্টিয়ার ফর বাংলাদেশ এর “আপনার মাস্ক কোথায়?” ক্যাম্পেইন

0
200

সংবাদ বিজ্ঞপ্তি : সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে জাগো ফাউন্ডেশন (JAAGO Foundation) এবং ভলান্টিয়ার ফর বাংলাদেশ (Volunteer for Bangladesh) দীর্ঘদিন ধরে বিভিন্ন ক্যাম্পেইন চালিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় সারাদেশের মানুষকে মাস্ক ব্যবহারে উৎসাহিত করতে এবং সঠিক নিয়মে মাস্ক পরতে, শনিবার তারা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস- এর সহযোগিতায় আয়োজন করেছে “আপনার মাস্ক কোথায়?” নামক একটি ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনের মাধ্যমে সারা দেশের মানুষকে মাস্ক পরা নিয়ে সচেতন করাই ছিল মূল লক্ষ্য।
সারা দেশব্যাপী ভলান্টিয়াররা তাদের নিজ নিজ জেলা থেকে এই ক্যাম্পেইনে অংশগ্রহণ করে এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচারণা চালায়। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, এই আটটি বিভাগ থেকে ৬০০০ হাজার ভলান্টিয়ার তাদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে করোনাকালীন সময়ে মাস্ক পরার প্রয়োজনীয়তা সম্পর্কে সকলকে উদ্বুদ্ধ করে। ঢাকার মধ্যে ধানমন্ডি- ইএমকে সেন্টারের সামনে, বনানী ১১- বনানী পুলিশ আউটপোস্ট, মিরপুর ১০ গোলচত্বর, আগারগাও- আইডিবি ভবন, মতিঝিল- ব্রাদার্স ইউনিয়ন ক্লাব খেলার মাঠ এবং গুলশান ২ গোলচত্বর এ ভলান্টিয়াররা তাদের কার্যক্রম সম্পন্ন করেছে। তরুণ উদ্যমী ভলান্টিয়াররা স্লোগান ও সচেতনতার বার্তা সম্বলিত কিছু হাতে তৈরি পোস্টার এবং প্ল্যাকার্ড তৈরি করেছিল। এগুলোর সাহায্যে তারা জনগণের দৃষ্টি আকর্ষণ করে। সাধারণ মানুষ তাদের কার্যক্রমের প্রশংসা করেছেন এবং তাদেরকে এই ধরণের প্রচার চালিয়ে যাওয়ার জন্য উৎসাহিত করেছেন।
মাস্ক সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে আয়োজিত এই ক্যাম্পেইনটির উদ্বোধন করেন জনাব তাসকিন আহমেদ, ক্রিকেটর, বাংলাদেশ ন্যাশনাল টিম। তিনি বলেন, “মাস্ক সচেতনতার ক্যাম্পেইনটি অত্যন্ত সময়োপযোগী।” তিনি শহরের বিভিন্ন জায়গায় গিয়ে ভলান্টিয়ারদের উৎসাহ দেন এবং মানুষকে মাস্কের ব্যাপারে সচেতন করেন। করভী রাকসান্দ, প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, জাগো ফাউন্ডেশন, বলেন, “বাংলাদেশে স্যানিটাইজার ব্যবহারে মানুষের আগ্রহ দেখা গেলেও মাস্ক ব্যবহারে রয়েছে অনভ্যস্ততাজনিত অনীহা বা অবহেলা। আমরা জাগো ফাউন্ডেশন এবং ভলান্টিয়ার ফর বাংলাদেশ চলমান করোনা ভাইরাস পরিস্থিতির শুরু থেকেই বিভিন্ন রকম সচেতনতামূলক কাজ করে যাচ্ছি। আমাদের এই মাস্ক ক্যাম্পেইনের মাধ্যমে আমরা সারা দেশের মানুষকে মাস্ক পরতে উৎসাহিত এবং সঠিক নিয়মে মাস্ক পরতে সচেতন করার চেষ্টা করেছি।”
ভলান্টিয়ার ফর বাংলাদেশ বরাবরই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) অর্জনের ক্ষেত্রে কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও করে যাবে। তারা আশা করে, তাদের কার্যক্রমগুলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ নির্মাণে কার্যকরী ভূমিকা রাখবে।