জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ ঘোষণা

0
151

নিজস্ব প্রতিবেদক : চলচ্চিত্রের শিল্পের গৌরবোজ্জ্বল ঐতিহ্য বিবেচনায় শিল্পী ও কলাকুশলীদের সৃজনশীলতা ও অভিনয় শৈলীর স্বীকৃতি হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করেছে সরকার।

চলচ্চিত্রের নানা শাখায় অবদানের জন্য ২৯ জন পাচ্ছেন এ পুরস্কার। অভিনেত্রী আনোয়ারা বেগম ও অভিনেতা রাইসুল ইসলাম আসাদকে এ বছর দেয়া হবে আজীবন সম্মাননা পুরস্কার। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বিকালে তথ্য মন্ত্রণালয় এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে।

২০২০ সালে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে মনোনীত হয়েছে সরকারি অনুদানপ্রাপ্ত ‘গোর’ ও ‘বিশ্বসুন্দরী’। ‘গোর’ চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করেছেন গাজী রাকায়েত হোসেন ও ফরিদুর রেজা সাগর। ‘বিশ্বসুন্দরী’ প্রযোজনা করেছেন অঞ্জন চৌধুরী পিন্টু।

‘গোর’ সিনেমার পরিচালক রাকায়েত পাচ্ছেন শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার, একই সিনেমার জন্য তিনি শ্রেষ্ঠ কাহিনিকার ও চিত্রনাট্যকার হিসেবেও পুরস্কার পাচ্ছেন। এই সিনেমার অভিনেত্রী দ্বীপান্বিতা মার্টিন পাচ্ছেন শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার।

‘বিশ্বসুন্দরী’ সিনেমার অভিনেতা সিয়াম আহমেদ পাচ্ছেন শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার। এ সিনেমায় পার্শ্ব চরিত্রে অভিনয় করে ফজলুর রহমান বাবু পাচ্ছেন শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার পুরস্কার। ‘গন্ডি’ সিনেমার অভিনেত্রী অপর্ণা ঘোষ পাচ্ছেন শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার।

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে মনোনীত হয়েছে জান্নাতুল ফেরদৌসের ‘আড়ং’, এটিও সরকারি অনুদানে নির্মিত হয়েছে। শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছে সৈয়দ আশিক রহমানের ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’।