জাতীয় মৎস্য সপ্তাহ পালনে তালায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

0
35

তালা প্রতিনিধি : জাতীয় মৎস্য সপ্তাহ- ২০২১ যথাযথ ভাবে পালন করা লক্ষ্যে তালায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে, উপজেলা প্রশাসন শনিবার সকাল ১১টায় তালা শিল্পকলা অ্যাকাডেমী হলরুমে সংবাদ সম্মেলনের আয়োজন করে।
তালা উপজেলা নির্বাহী অফিসার মো. তারিফ-উল-হাসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। সম্মেলনে মূল বিষয় উপস্থাপন করেন, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার স্নিগ্ধা খাঁ বাবলী।
তিনি বলেন, ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবার চলতি মাসের ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে একযোগে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হবে। মৎস্য সপ্তাহে তালা উপজেলায় একাধিক কর্মসূচী পালিত হবে। যারমধ্যে শনিবার সংবাদ সম্মেলন, মতবিনিময় এবং মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা, রোবার উপজেলার বিভিন্ন জলাশয়ে পোনা মাছ অবমুক্তকরণ, সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, সোমবার প্রান্তিক পর্যায়ের মৎস্য চাষী ও মৎস্যজীবীদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণ পূর্বক মতবিনিময়, মঙ্গলবার উপজেলা মৎস্য চাষীদের মাছ চাষ বিষয় বিশেষ পরামর্শ প্রদান, পুকুরের মাটি ও পানি পরিক্ষা। বুধবার মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামান্যচিত্র প্রদর্শন। বৃহস্পতিবার সুফলভোগীদের প্রশিক্ষন ও বিভিন্ন মৎস্য উপকরণ বিতরণ করা, শুক্রবার ভিডিও কনফারেন্সিং মাধ্যমে জেলা পর্যায়ের কর্মকর্তাগনের মত বিনিময় ও মৎস্য সপ্তাহের সমাপনী।
এছাড়া এসময় সাংবাদিকদের জানানো হয়, তালা উপজেলা থেকে ১৪টি প্রজাতীর দেশীয় মাছ বিলুপ্ত হয়ে গেছে। এই সকল মাছের প্রজাতী আবারও ফিরিয়ে আনার জন্য সরকারি ভাবে একটি প্রকল্প গ্রহন করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে জলাশয় সংস্কার, সংরক্ষন এবং মাছের নিরাপদ অভয়াশ্রম তৈরি করা হবে। এরফলে বিলুপ্ত প্রায় মাছগুলো আবারও আমাদের মাঝে ফিরে আসবে।