জাতীয় শোক দিবস উপলক্ষে প্রেসক্লাব যশোর যত আয়োজন

0
45

নিজস্ব প্রতিবেদক : ১৫ আগস্ট জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে প্রেসক্লাব যশোর নানা কর্মসূচি গ্রহণ করেছে।
বৃহস্পতিবার (৫ আগস্ট) প্রেসক্লাব যশোরের নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
কর্মসূচির মধ্যে রয়েছে স্কুল-কলেজের শিক্ষার্থীদের উন্মুক্ত চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, ১৫ আগস্ট বেলা ১২টায় শহরের বকুলতলায় বঙ্গবন্ধুর ম্যুরালে স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধার্ঘ নিবেদন, জাতীয় পতাকা অর্ধনমিত ও কালোপতাকা উত্তোলন।
ক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আলোচনা করেন সহ-সভাপতি নূর ইসলাম, আনোয়ারুল কবীর নান্টু, যুগ্ম সম্পাদক জাহিদুল কবীর মিল্টন, সরোয়ার হোসেন, দপ্তর সম্পাদক তৌহিদ জামান, সাংস্কৃতিক ও সমাজসেবা সম্পাদক তহীদ মনি, নির্বাহী সদস্য আব্দুল ওয়াহাব মুকুল, এম আইউব, আব্দুল কাদের, ফিরোজ গাজী, সফিক সায়ীদ, সৈয়দ শাহাবুদ্দিন আলম প্রমুখ। সভা পরিচালনা করেন সম্পাদক আহসান কবীর।
চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা
প্রেসক্লাব যশোরের আয়োজনে জাতিরজনক বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে স্কুল-কলেজের শিক্ষর্থীদের জন্য উন্মুক্ত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীরা নিজবাড়িতে বসে চিত্র এঁকে এবং রচনা লিখে ১২ আগস্টের মধ্যে প্রেসক্লাব যশোরের ঠিকানায় সরাসরি জমা দিতে পারবে। যশোরের যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতায় বিজয়ীদের ফোন করে তাদের ফলাফল এবং পুরস্কার বিতরণের তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে।
বিষয়: চিত্রাঙ্কন ও রচনা উভয় বিষয়ই “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শিরোনামে হবে।
মাধ্যম: চিত্রাঙ্কনের মাধ্যম উন্মুক্ত (পেন্সিল, জলরঙ, প্যাস্টেল ইত্যাদি)
ক- বিভাগ– ৫ম শ্রেণি পর্যন্ত (শুধুমাত্র চিত্রাঙ্কন)
খ – বিভাগ– ৬ষ্ঠ – ১০ম শ্রেণি (চিত্রাঙ্কন ও রচনা উভয়ই)
গ- বিভাগ– কলেজ পর্যায় ( শুধুমাত্র রচনা )
নিয়মাবলী
চিত্রাঙ্কন ও রচনা উভয়ই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। মাধ্যম উন্মুক্ত। তবে রচনা অ-৪ সাইজের কাগজের একদিকে লিখতে হবে, সর্বোচ্চ ৩শ’ শব্দের মধ্যে।
কলেজ শিক্ষার্থীদের জন্যে সর্বোচ্চ ৫শ’ শব্দের মধ্যে।
রচনার কভার পৃষ্ঠায় প্রতিযোীির নাম, ঠিকানা, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, শ্রেণি, অভিভাবকের মোবাইলফোন নম্বর লিখতে হবে। চিত্রাঙ্কনের ক্ষেত্রে অঙ্কিত ছবির কাগজের উল্টোপিঠে মোবাইল নম্বর সংবলিত ঠিকানা ও শিক্ষা প্রতিষ্ঠানের নামসহ শ্রেণি উল্লেখ থাকতে হবে।#