জামালপুরে ৪০ ইউনিয়নের দেড় লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছে

0
511

যমুনার পানি ৭৬ সেন্টিমিটার উপরে

জামালপুর প্রতিনিধি: জামালপুরের বন্যার সার্বিক পরিস্থিতি আরো অবনতি হয়েছে। জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নব কুমার রায় জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় যমুনা, ব্রহ্মপুত্র, ঝিনাইসহ জামালপুর জেলার সবগুলো নদীর পানি বেড়েছে।

আজ বুধবার সকালে বাহাদুরাবাদ পয়েন্টে যমুনার পানি বিপদসীমার ৭৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। একই পয়েন্টে মঙ্গলবার যমুনার পানি ছিল বিপদসীমার ৬০ সেন্টিমিটার উপরে। ২৪ ঘন্টায় পানি বেড়েছে ১৬ সেন্টিমিটার।

জেলার নদ-নদীগুলোর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ, সরিষাবাড়ি ও জামালপুর সদরের আরো ১৫টি ইউনিয়ন নতুন করে বন্যা প্লাবিত হয়েছে। সবমিলিয়ে জেলার ৬টি উপজেলার ৪০টি ইউনিয়নের দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে ১৩৩টি শিক্ষা প্রতিষ্ঠান।

টানা বন্যায় পানিবন্দী মানুষের দুর্ভোগ চরমে পৌছেছে। দুর্গত অনেক মানুষের ঘরেই খাবার নেই। তার উপর নিজেদের গবাদীপশুর খাবার জোটাতে হিমসিম খেতে হচ্ছে তাদের।

জেলা প্রশাসনের পক্ষ থেকে গত কয়েক দিনে ৯০ মেট্রিক টন চাল, ৩ হাজার ২০০ প্যাকেট শুকনো খাবার ও দেড়লাখ টাকা বিতরণ করা হয়েছে। তবে এই ত্রাণ প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল বলে অভিযোগ দুর্গতদের।

এদিকে বন্যাকবলিত এলাকায় দেখা দিয়েছে পানিবাহিত নানা রোগ। জামালপুরের সিভিল সার্জন জানিয়েছেন বন্যাকবলিত এলাকায় ৭৭টি মেডিকেল টিম কাজ শুরু করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here