জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী

0
217

ম্যাগপাই নিউজ ডেস্ক : আফ্রিকার দেশ জিম্বাবুয়েতে রাজনৈতিক সঙ্কট ঘনীভূত হওয়ার পর অভ্যুত্থানের মধ্যে দিয়ে রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির সেনাবাহিনী। প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ঘিরে থাকা সামাজিক ও অর্থনৈতিক অস্থিরতা সৃষ্টিকারী ‘অপরাধীদের’ দমনের লক্ষে মঙ্গলবার ক্ষমতা দখল করে তারা।

তবে ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট মুগাবে ও তার পরিবার ‘সুস্থ ও নিরাপদে’ আছেন বলে জানানো হয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।
সরকারি সূত্রের বরাত দিয়ে রয়টার্স আরও জানায়, সেনবাহিনী দেশটির অর্থমন্ত্রী ইগনাটিয়াস চোমবোকে আটক করেছে, যিনি মুগাবের স্ত্রী গ্রেস মুগাবের নেতৃত্বাধীন ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির তথাকথিত ‘জি -৪০’ গোষ্ঠীর শীর্ষ স্থানীয় নেতা ছিলেন, যিনি মুগাবেকে সফল করার চেষ্টা করছেন।

সেনাপ্রধান জেনারেল কনস্ট্যানটিনো চিয়েঙ্গার হস্তক্ষেপের ভয় দেখানোর ২৪ ঘণ্টা পর এই অভ্যুত্থানের ঘটনা ঘটে। রাজধানী হারারেতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়, কয়েক মাস আগেও প্রেসিডেন্ট মুগাবের দীর্ঘদিনের পৃষ্ঠপোষক ছিলেন এমারসন নানগাগওয়া, যিনি দ্য ক্রোকাডাইল নামে পরিচিত। কিন্তু গত সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট থেকে তাকে বরখাস্ত করলে চলমান এই সঙ্কটের সূচনা হয়। নানগাগওয়াকে এতদিন মুগাবের উত্তরসূরী ভাবা হলেও সম্প্রতি তার জায়গায় ৫২ বছর বয়সী ফার্স্ট লেডি গ্রেস মুগাবের নাম সামনে চলে আসে। এরপর দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে জানু-পিএফ পার্টি।

তখনই সেনাবাহিনীর প্রধান এই সংকট সমাধানে এগিয়ে আসার কথা জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here