জেএসসিতে যশোর বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৪২ কমেছে জিপিএ-৫

0
355

নিজস্ব প্রতিবেদক : এ বছর জুনিয়র মাধ্যমিক পরীক্ষার (জেএসসি) ফলাফলে যশোর বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি দু’টোই কমেছে। এ বছর যশোর বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৪২ এবং জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৬১২। গত বছর এ বোর্ড থেকে ৯৫ দশমিক ৩৫ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিল এবং জিপিএ-৫ পেয়েছিল ২২ হাজার ৩ জন। শনিবার দুপুরে প্রেসক্লাব যশোরে প্রকাশিত আনুষ্ঠানিক ফলাফলে এতথ্য জানানো হয়েছে।
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রকাশিত ফলাফল অনুযায়ী, চলতি বছর ২ লাখ ৯ হাজার ৫১৫ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এদের মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ২৬৫ ও ছাত্রী ১ লাখ ৮ হাজার ২৫০। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৭৪ হাজার ৭৭৬ জন। এর মধ্যে ছাত্র ৮২ হাজার ৬৯০ ও ছাত্রী ৯২ হাজার ৮৬ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬১২ জন। পাসের হার ৮৩ দশমিক ৪২।
এবার জেএসসি’র ফলাফল সম্পর্কে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, এবছর জেএসসি পরীক্ষার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি দু’টোই কমেছে। এবার এই বোর্ডে ৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউই উত্তীর্ণ হতে পারেনি। এই প্রতিষ্ঠানগুলোর সবাই গণিতে ফেল করেছে। এছাড়া গণিতে ফেল বৃদ্ধির কারণে সার্বিক ফলাফলে এর প্রভাব পড়েছে।
এদিকে, যশোরে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯১ দশমিক ১৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর পাসের হার ছিল ৯৭ দশমিক ২৩ শতাংশ। এবতেদায়ীতে এবছর এই জেলায় পাস করেছে ৯১ দশমিক ৬৪ ভাগ। গতবছর এই হার ছিল ৯৮ দশমিক ৯৭ শতাংশ। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী এই ফলাফল নিশ্চিত করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here