ঝাড়ু হাতে রাস্তায় নামলেন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ

0
281

ম্যাগপাই নিউজ ডেক্স : নির্বাচনে জয়লাভের আগেই নিজ রাজ্য উত্তরপ্রদেশকে জঞ্জালমুক্ত করার ঘোষণা দিয়েছিলেন যোগী আদিত্যনাথ। পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য আদিত্যনাথের আদেশে সরকারি দপ্তরে পান-জর্দা খাওয়া নিষিদ্ধ করা হয়। এতো উদ্যোগের পরেও কেন্দ্রের সমীক্ষায়, পরিচ্ছন্নতার মাপকাঠিতে উত্তরপ্রদেশের স্থান পিছনের সারিতে।

পরিস্থিতি পরিবর্তনে শনিবার লখনৌর রাস্তায় ঝাড়ু হাতে নেমেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রাজ্যের আমলা, আধিকারিকদের পাশে নিয়ে লখনৌর রাম মোহন ওয়ার্ডে রাস্তা ঝাড়ু দেন যোগী আদিত্যনাথ। পাশাপাশি ঘুরে দেখেন শহরের সুলভ শৌচালয়গুলো। বাস্তব পরিস্থিতি জানতে স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও কথা বলেন তিনি।

সম্প্রতি কেন্দ্রের এক সমীক্ষায় উত্তরপ্রদেশের গোন্ডা শহরকে দেখানো হয়েছে ভারতের সবচেয়ে অপরিচ্ছন্ন শহর হিসেবে। ওই প্রতিবেদনে, দেশের ১০০টি পরিচ্ছন্ন শহরের তালিকায় বারাণসী ছাড়া উত্তরপ্রদেশের আরও কোনও শহরের নাম নেই।


শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে আদিত্যনাথ বলেন, রাজ্যে বিজেপি সরকার ক্ষমতায় আসার আগেই ওই সমীক্ষা হয়েছে। পাশাপাশি ২০১৭ সালের মধ্যেই ৩০টি জেলা এবং ২০১৮ সালের অক্টোবরের মধ্যে পুরো রাজ্যকেই নির্মল রাজ্য হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দেন আদিত্যনাথ। রাজ্যকে জঞ্জালমুক্ত করতে পৌরসভা কর্মীদের আরও সক্রিয় হওয়ার বার্তা দেন তিনি।

তবে আদিত্যনাথের এই পদক্ষেপকে মোটেই ভাল চোখে দেখেনি বিরোধী দলগুলো। শনিবার কংগ্রেসের নেতা প্রদীপ মাথুর বলেন, ‘সবটাই হচ্ছে ভন্ডামি! রাস্তা ঝাড়ু দেওয়ার জন্য রাজ্যের মানুষ যোগীকে মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচন করেননি। তার উচিত ছিল দায়ী কর্মকর্তাদের শাস্তি দেওয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here