ঝিনাইদহে এবার ঐতিহ্যবাহী লাঠিখেলা বাউলের হাটে !

0
406

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ : ঝিনাইদহে ব্যাপক আয়োজনে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে শুক্রবার থেকে তিন দিনব্যাপী শুরু হয়েছে জাতীয় মানের অনুষ্ঠান লোকউৎসব ‘বাউল হাট’। উৎসবের প্রথমদিনে আকর্ষণীয় আয়োজন ছিল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা। আশপাশের বিভিন্ন এলাকা থেকে লাঠিখেলা দেখতে ভিড় করেন হাজারো মানুষ। ফকির লালন শাহ, মরমী কবি পাগলা কানাই, সিরাজ শাহ্, বাউল দুদ্দু শাহ্, গাজী-কালু-চম্পাবতী, বাঘা যতীন, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান, কে.পি.বসু, ইলা মিত্র, কবি গোলাম মোস্তফা প্রমূখ গুনীজন সমৃদ্ধ ইতিহাসের স্মরণীয় ব্যক্তিদের তীর্থ হচ্ছে ঝিনাইদহ।

এ সমস্ত বাউল সাধক ও কীর্তিমান ব্যক্তিদের স্মরণে ঝিনাইদহ জেলার হাজার বছরের লোক ঐতিহ্যকে সমুন্নত রাখার লক্ষ্যে বাংলাদেশ গ্রাম থিয়েটারের সংগঠন ঝিনাইদহ থিয়েটার, ভোর হলো এবং লালন পরিষদ যৌথ ভাবে আয়োজন করেছে এই অনুষ্ঠানের। আগামী ১৯ ফেব্রুয়ারি রোববার পর্দা নামবে এই জমজমাট অনুষ্ঠানের। ৩ দিনব্যাপী ‘বাউল হাট’ নামে এ লোকজ সাংস্কৃতিক উৎসবে লালনগীতি, মরমী কবি পাগলা কানাই এর জারীগান, কবি গান, লাঠি খেলা, বাউলদের ভাব সঙ্গীত, অষ্টক পালা, গাম্ভীরা, লোক নাটক, লোক পালা, গাজীর গান ইত্যাদি অনুষ্ঠিত হবে।

ঝিনাইদহ থিয়েটারের সভাপতি ও অনুষ্ঠানের আয়োজক একরামুল হক লিকু সাংবাদিকদের জানান, বাঙালী সংস্কৃতির আদি ঐতিহ্যকে তুলে ধরা হবে এই অনুষ্ঠানে। বাঙালীর অসাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনকে সুদৃহ করার ক্ষেত্রে মূল্যবোধের বিকাশ সাধন হবে অনুষ্ঠানে মুল লক্ষ্য। এ উৎসব শুধু বিনোদনের নয়, জঙ্গিবাদের বিরুদ্ধে ও মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িকতার দর্শনে গন মানুষকে ঐক্যবদ্ধ করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here