‘ডিজিটাল ওয়ার্ল্ড’আয়োজনে ১২ কোটি টাকা বরাদ্দ চায় আইসিটি বিভাগ

0
366

প্রযুক্তি ডেস্ক: তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় আসর ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ আয়োজনে ১২ কোটি টাকা বরাদ্দ চেয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

সোমবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর উপদেষ্টা কমিটির প্রথম সভায় বাজেট উপস্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক বলেন, গতবার তিনদিনের এ অনুষ্ঠান আয়োজনে ১১ কোটি টাকা বরাদ্দ ছিল। এবার এ আয়োজন একদিন বাড়িয়ে চারদিন করা হয়েছে। বিভিন্ন খাতের খরচ বৃদ্ধি এবং আয়োজন চারদিন থাকায় ১২ কোটি টাকা প্রয়োজন হবে।

তবে বরাদ্দের বিষয়ে আগামী ১১ নভেম্বর একটি বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান অর্থমন্ত্রী।

এবার মেলার স্টল বিক্রি থেকে এক কোটি টাকা আসতে পারে বলেও আশা প্রকাশ করেন তিনি।

আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চতুর্থবারের মতো এ আসর অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল আসরের উদ্বোধন করবেন বলে জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

সভায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বেসামারিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, রেলপথ মন্ত্রী মুজিবুল হক এবং বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু উপস্থিত ছিলেন।

এছাড়া টেলিযোগযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান, বেসিস সভাপতি মোস্তফা জব্বারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বরাবরের মত আইসিটি ডিভিশনের উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল-বিসিসি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিস ও একসেস টু ইনফরমেশন-এটুআই।

এ সম্মেলনের মাধ্যমে দেশের জনগণ, বিনিয়োগকারী এবং উন্নয়ন সহযোগীদেরকে আইসিটি খাতে বিগত সাড়ে আট বছরে বাংলাদেশের অগ্রগতি, অর্জন এবং আগামীর পরিকল্পনা সম্পর্কে সবাইকে অবহিত করা হবে বলে জানায় আইসিটি বিভাগ।

সম্মেলনে ২৭টি সেমিনারের পাশাপাশি সাতটি প্রদর্শনীও থাকবে। সরকারের ৪০টি মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের পাশাপাশি শীর্ষস্থানীয় বিভিন্ন বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এ আয়োজনে অংশ নেয়ার কথা রয়েছে।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে গেমিং, ইন্টারনেট ফর অল, সাইবার নিরাপত্তা, ইনোভেশন এবং তথ্যপ্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ নিয়ে থাকছে নানা আয়োজন।

স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মত উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকছে ইনভেস্টরস কনফারেন্স।

তথ্যপ্রযুক্তির এই সম্মিলনে খ্যাতিমান ৫০ জন বিদেশিসহ শতাধিক বক্তা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। ‘রেডি ফর টুমোরো’ থিম নিয়ে শুরু হতে যাওয়া এবারের আয়োজনে পাঁচ লাখ দর্শনার্থী সমাগমের আশা করছেন আয়োজকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here