ডিজিটাল কেন্দ্রের মাধ্যমে প্রান্তিক মানুষ হাতের নাগালে সব সেবা পৌঁছে দেয়া হচ্ছে : সমবায় প্রতিমন্ত্রী

0
22
Exif_JPEG_420

নিজস্ব প্রতিবেদক :‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা। আজ শনিবার (৩ ডিসেম্বর) শহরের ঐতিহাসিক টাউন হল ময়দানে মেলা উদ্বোধন করেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ চতুর্থ বিপ্লবে প্রবেশ করেছে। যার মাধ্যমে আগামী ২০৪১ সালের মধ্যে সর্বক্ষেত্রে একটি উন্নত দেশে পরিণত হবে। যদিও করোনা ও ইউক্রেন যুদ্ধের কারণে কিছু কিছু ক্ষেত্রে বাঁধার সৃষ্টি হয়েছি; তারপরও শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে আমরা সকল দুর্যোগ কাটিয়ে উঠছি।

তিনি আরও বলেন, একসময় যশোর কালেক্টরেট, যশোর শিক্ষা বোর্ডে দূরদূরান্ত থেকে মানুষ সেবা নিতে এসে বিড়ম্বনায় শিকার হতো। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মানুষের ভিড় লেগেই থাকতো। এখন শেখ হাসিনা দিন বদলে দিয়েছেন। এখন আর এসব অফিসে কাউকে আসা লাগে না। কোনোপ্রকার বিড়ম্বনা ছাড়াই স্থানীয় ইউনিয়ন পরিষদেই তাদের সকল সেবা গ্রহণ করছেন সাধারণ মানুষ। উপজেলা ও ইউনিয়ন ডিজিটাল কেন্দ্র থেকে গ্রামের মানুষ এখন সহজে ডিজিটাল সেবা গ্রহণের সুযোগ পাচ্ছেন। ফলে প্রান্তিক মানুষ হাতের নাগালেই সব সেবা পৌঁছে দেয়া হচ্ছে। উন্নয়নের এ ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের আগেই আমরা উন্নত ও স্মার্ট বাংলাদেশে পরিণত হবো।

জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আহসান হাবিব, স্থানীয় সরকার বিভাগ যশোরের উপ-পরিচালক হুসাইন শওকত, অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবির, জেলা শিক্ষা অফিসার এ কে এম গোলাম আজম প্রমুখ।

এর আগে জেলা প্রশাসকের নেতৃত্বে যশোর কালেক্টরেট চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে টাউন হল মাঠের মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালিতে সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করেন। মেলায় জেলার ৮ উপজেলার ৬০টি স্টলে তাদের প্রতিষ্ঠানের উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শন করে। একইসাথে মেলা প্রাঙ্গন থেকে সরকারি দপ্তরগুলো নাগরিকবান্ধব ডিজিটাল সেবা প্রদান করছে। রোববার (৪ ডিসেম্বর) বিকাল ৪টায় এ মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।