ড. শাহনাজ পারভীনের দুটি বই পাওয়া যাচ্ছে একুশের গ্রন্থমেলায়

0
459

নিজস্ব প্রতিবেদক : অমর একুশের গ্রন্থমেলায় কবি ড. শাহনাজ পারভীনের দুইটি বই পাওয়া যাচ্ছে। এর মধ্যে গল্পগ্রন্থ একাত্তরের আগুন সময় অপরটি কাব্যগ্রন্থ সামীপ্য সুধা। একুশের গ্রন্থমেলার সোহরাওয়ার্দ্দী উদ্যাগের ৬নং চত্ত্বরের পরিবার পরিবার পাবলিকেন্স স্টল নং ৩৪৭ এ একাত্তরের একাত্তরের আগুন সময় এবং সামীপ্য সুধা বহেরাতলা লিটলম্যাগ কর্ণার স্টল নং ৫৫, অমরাবতী প্রকাশনী। এছাড়া বই দুটি যশোরের যশোর বুক সেন্টার, আনোয়ার আলম ব্রাদার্স এবং বই হাটে পাওয়া যাচ্ছে।
ড.শাহনাজ পারভীনের বর্তমান গল্পগ্রন্থটি সে অঙ্গীকারেরই ফলশ্রুতি। এ গ্রন্থটিতে সমাজের চারিপাশে ছড়ানো ছিটানো নিত্যদিন ঘটে যাওয়া নানান ঘটনাবলী নিযে রচিত একুশটি ছোটগল্প রযেছে। বাইশটি গল্প বাইশ রকম মেজাজের। এখানে বিভিন্নভাবে উঠে এসেছে নারীর সংগ্রাম, সাধনা এবং তার ক্রমান্বিক জিতে যাবার কাহানা। এখানে আছে ব্যক্তি, পরিবার, সমাজ, সাহিত্য, ধর্ম, প্রথা, রাজনীতি, রাষ্ট্র এবং সর্বোপরি একজন মানুষের বসবাসের সুন্দর পরিমন্ডল এই পৃথিবী। এখানে আছে প্রেম, বিরহ, যাতনা, আনন্দ, কষ্ট, বেদনা, সকাল এবং রাত্রি। সব মিলিয়ে এক নান্দনিক উপাখ্যান এ গল্পগ্রন্থটি। একাত্তরের আগুন সময় বইটির মোট পৃষ্ঠা ১৬০ যার দাম ২৫০ টাকা।
কবিতা হচ্ছে অনুভূতির নিজস্ব প্রকাশ। কবিতা হচ্ছে জীবনোপলব্ধির অন্যরূপ। আমাদের ভেতরের নৈঃশব্দ্যগানÑ পুঞ্জিভূত অনুভূতিগুলো ভেঙে ভেঙে কবিতা হয়, কবিতার শব্দ হয়। পৃথিবীর শ্রেষ্ঠ কনক্রীট হয়, হাজারো হাতুড়িতে হাজারো ঘূর্ণিতে হাজারো ভূমিকম্পে তা ভেঙে পড়ে না। তা গলে যায় না, বিনষ্ট হয় না। কবিতার ঝড় যত জোরে ওঠে, হৃদয়ের কাঁপুনিও তত ঠান্ডা হয়, বিনম্র হয়, মিশ্র হয়, শান্ত হয়। আমরা নূয়ে পড়ি তার প্রতি কৃতজ্ঞতায়। একলা চলার সাহস দেখাই, সাহসী হই। প্রতিবাদী হই। বিশ্বের যে কোন প্রান্তে, যে কোন দেশে যদি কোন অনাচার অত্যাচার দূরাচার আগ্রাসন আঘাত হানে তো কবি সম্প্রদায়Ñ লেখক সম্প্রদায়ই প্রথম প্রতিবাদ করে, বিক্ষোভে ফেটে পড়ে। তাদের কলম থেকে ঝরতে থাকে অবিশ্র্রান্ত আগুনের পরশমনি। যদিও সে ঝড় থামে, সে দূরাচারেরÑ সে আগ্রাসনের অবসান হয়-তবুও তার রেশ থেকে যায়, তার প্রতিকার থেকে যায় কবিতার পাতায়Ñ পাতায়, শিকড়েÑবাকড়ে। সেই জলন্ত অগ্নিকুন্ড থেকে মানুষ শিক্ষা নেয় বছরের পর বছর, যুগের পর যুগ, শতাব্দির পর শতাব্দিÑঅনন্তকাল। গেয়ে ওঠে যে কোন পরিস্থিতিতে যে কোন সময়Ñ
‘থামিস না চল, পথের ¯্রােতে চলতেই চাই-/ হয়নি বলা যেসব কথা, আজ বলবই তাই!’
সামীপ্য সুধা বইটির মোট পৃষ্ঠা ৯৬ দাম ২৪০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here