ঢামেক হাসপাতালে দর্শনার্থী প্রবেশে লাগবে ২০০ টাকার পাস

0
267

নিজস্ব প্রতিবেদক : ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে সোমবার সন্ধ্যা থেকে দর্শনার্থীদের জন্য নতুন নিয়ম চালু হয়েছে। নিয়মানুযায়ী রোগীদের স্বজন ও দর্শনার্থীদের এখন থেকে হাসপাতালে প্রবেশের ক্ষেত্রে ২০০ টাকা দিয়ে পাস গ্রহণ করতে হবে। জরুরি ও বহির্বিভাগে রোগী ভর্তির ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে।

ঢামেক দর্শনার্থীদের জন্য নির্দেশনানতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে কোনও রোগী ভর্তির সময় তার স্বজনকে গুনতে হবে ২২৫ টাকা। এর মধ্যে ১০ টাকা টিকেটে, ১৫ টাকা ভর্তিতে ও বাকি ২০০টাকা দর্শনার্থী প্রবেশের পাসে। তবে, এই দর্শনার্থী পাসের ২০০ টাকা রোগী রিলিজের সময় ফেরত পাওয়া যাবে, বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

হাসপাতাল সূত্র জানিয়েছে, সংক্রমণ হ্রাস, পরিস্কার-পরিচ্ছন্নতা রক্ষা, নিরাপত্তা ও রোগীদের সুচিকিৎসার স্বার্থে এই পাস চালু করা হয়েছে।

দর্শনার্থী পাসদর্শনার্থী পাসের শর্তাবলীতে বলা হয়েছে, রোগী ভর্তির সময় ২০০ টাকা জমা দিয়ে দর্শনার্থী পাস সংগ্রহ করতে হবে। রোগীকে হাসপাতালের ছাড়পত্র দেওয়া হলে দর্শনার্থী পাস জমা দিয়ে ২০০ টাকা ফেরত নেওয়া যাবে। রোগীর সঙ্গে হাসপাতালে প্রবেশের ক্ষেত্রে এই দর্শনার্থী পাস বাধ্যতামূলক করা হয়েছে। প্রতি রোগীর জন্য একটি পাস ও প্রয়োজনে অধিক পাস গ্রহণ করা যাবে জানানো হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, রোগী ভর্তির সময়ই ২০০ টাকা প্রদান করে পাস গ্রহণ করতে হবে। দর্শনার্থী পাস ছাড়া কোনওভাবেই রোগীর কাছে অবস্থান করা যাবে না। হাসপাতাল ত্যাগের সময় সকাল ৮টা থেকে দুপুর ২টার মধ্যে নির্দিষ্ট কাউন্টারে পাস জমা দিয়ে ২০০ টাকা ফেরত নেওয়া যাবে। তবে বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত পাস ছাড়া রোগীর সঙ্গে সাক্ষাৎ করা যাবে। এছাড়া পাস হারিয়ে গেলে হাসপাতাল কর্তৃপক্ষকে জানাতে হবে। তবে এক্ষেত্রে জামানতের টাকা ফেরত পাওয়া যাবে না।

দেয়ালে দেয়ালে লাগানো পাস সংক্রান্ত শর্তাবলীএদিকে পাসের জন্য ২০০ টাকা জমাদানের বিষয়টি মানতে পারছেন না এ হাসপাতালে আসা রোগী ও তাদের স্বজনরা। তারা বলছেন, এতে সাধারণ মানুষের ভোগান্তি বাড়বে।

জরুরি বিভাগের টিকিট কাউন্টারের ইনচার্জ মো. তরিকুল ইসলাম জানান, হাসপাতাল কর্তৃপক্ষের নির্দেশে আমরা রোগীর স্বজনদের কাছ থেকে ২০০ টাকা করে রাখছি এবং তাদের স্বাক্ষর নিচ্ছি।

বহির্বিভাগের ওয়ার্ড মাস্টার মো. রিয়াজ জানান, পরিচালকের নির্দেশে আমরা এখন থেকেই এ নিয়মে ভর্তি করব। তবে এ বিষয়ে হাসপাতালের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি।

উল্লেখ্য, এর আগে দর্শনার্থী পাশ ছিল ফ্রি। রোগীর স্বজনরা কোনওরকমের জামানত বা টাকা ছাড়াই হাসপাতালে চিকিৎসাধীন থাকা রোগীর সঙ্গে দেখা করতে পারতেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here