তরমুজের ভাল-মন্দ

0
533

লাইফ স্টাইল ডেক্স : তরমুজ অনেক সুস্বাদু আর পুষ্টিকর একটি ফল। গরমে শরীর ও মন জুড়াতে এর বিকল্প নেই। এর মধ্যে পানির পরিমান যে কোন ফলের চেয়ে বেশি। তাই শরীরের পানির ঘাটতি পূরণের সঙ্গে সঙ্গে পুষ্টি চাহিদাও পূরণ করে রসে ভরা ফলটি। কিন্তু এর উপকারিতা যেমন আছে, তেমনি ক্ষেত্রবিশেষ ক্ষতির কারণও হয়ে দাঁড়াতে পারে তরমুজ।
তরমুজ খাওয়ার ক্ষেত্রে কী কী বিষয় মাথায় রাখবেন?
দিনের যে কোনও সময় তরমুজ খান। তাতে কোনও আপত্তি বা অসুবিধা নেই। কিন্তু রাতে বা ডিনারের পর ফল হিসেবে তরমুজকে না রাখারই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

তরমুজের প্রায় পঁচানব্বই শতাংশই পানি। তাই এই গরমে শরীরে পানির অভাব পূরণ করতে তরমুজ অদ্বিতীয়। এছাড়া সুগারের ঘাটতি পূরণ করতেও এর জুড়ি মেলা ভার। ব্লাড প্রেসার ঠিক রাখা থেকে কিডনি ও হার্টের সমস্যাও দূর করতে ওস্তাদ তরমুজ। এছাড়া এ ফলে থাকে পটাশিয়াম। তাও শরীরের জন্য অত্যন্ত কার্যকরী। এই গরমে হিট স্ট্রোকের হাত থেকে বাঁচতেও জরুরি এ ফল। তবে রাতে খেলে কিন্তু হিতে বিপরীত।

কী কী ক্ষতি হতে পারে সেক্ষেত্রে?
হজমের ক্ষেত্রে তরমুজ যে সুপাচ্য তা বলা যাবে না। তাই রাতে খেলে পেটের গোলমাল হওয়ার সম্ভাবনা থাকে। রাতের দিকে হজম প্রক্রিয়া ধীরগতিতে চলে। ফলে তরমুজ সেখানে বিপাকে ফেলতে পারে।

যেহেতু তরমুজে সুগারের পরিমাণ বেশি। তাই রাতে এ ফল খেলে ওজন বাড়ার সম্ভাবনা বেশি থাকতে পারে।

যেহেতু তরমুজে পনি থাকে প্রচুর, তাই দিনে তা উপকারি হলেও রাতে বার বার আপনাকে শৌচাগারের পথ ধরাতে পারে তরমুজ। কেননা এর ফলে ঘনঘন প্রস্রাবের বেগ আসতে পারে। তার জেরে ঘুম নষ্ট ও ঘুম কম হওয়াজনিত নানা সমস্যা দেখা যেতে পারে।

এই কটি কারণের জন্যই রাতে তরমুজ না খাওয়ার পরমার্শ ডাক্তারদের। তবে রাতে ছাড়া দিনের যে কোনও সময়ে খাওয়ার জন্য গরমে এ ফলের জুড়ি মেলা ভার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here