তালার অদম্য মেধাবী ছাত্রী শামীমাকে মেডিকেলে ভর্তি বাবদ আর্থিক সহায়তা প্রদান

0
257

বি.এম. জুলফিকার রায়হান, তালা : তালার ঐতিহ্যবাহী নারী শিক্ষা প্রতিষ্ঠান- তালা মহিলা ডিগ্রী কলেজের অদম্য মেধাবী ছাত্রী, শামীমা খাতুনকে রাজশাহী মেডিকেল কলেজে ভর্তি হবার জন্য আবারও আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। তালা মহিলা ডিগ্রী কলেজের উদ্যোগে, সংগ্রামী ছাত্রী শামীমার আর্থিক সহায়তা প্রদান উপলক্ষ্যে বুধবার সকালে কলেজ’র হলরুমে দোয়া ও আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠান’র মাধ্যমে শামীমাকে সহায়তার অর্থ প্রদান করা হয়।
কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রহমান’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কলেজ’র গভর্নিং বডির সভাপতি ও স্থানীয় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, তালা শহীদ মুক্তিযোদ্ধা মহা বিদ্যালয়ের অধ্যক্ষ এনামুল ইসলাম ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মোড়ল আব্দুর রশিদ। শিক্ষক গাজী আসাদুজ্জামান’র পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মহিলা ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ শেখ শফিকুল ইসলাম, তালা প্রেস ক্লাব সভাপতি ও আওয়ামীলীগ নেতা প্রণব ঘোষ বাবলু, ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান লিপু, উপজেলা ছাত্রলীগ সভাপতি সরদার মশিয়ার রহমান, আওয়ামীলীগ নেতা শাহাবুদ্দীন বিশ্বাস, সরদার ইমান আলী, সিরাজুল ইসলাম মোড়ল, মহিলা কলেজের শিক্ষক নরত্তোম প্রসাদ সরকার, কৃতি ছাত্রী শামীমা খাতুন, মহিলা কলেজের ছাত্রী মাহবুবা ফেরদৌস দোলা, ধৃতি মন্ডল ও মনিষা কর প্রমুখ বক্তৃতা করেন। এছাড়া শামীমার মঙ্গল কামনায় এবং জাতীর জনক’র পুত্র শেখ রাসেল’র জন্মদিন উপলক্ষ্যে তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া মাহফিল পরিচালনা করেন, কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. মোজাম্মেল হক।
অনুষ্ঠান শেষে মেডিকেলে ভর্তির এবং আনুষাঙ্গীক খরজ বাবদ শামীমাকে স্থানীয় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ ২৫ হাজার টাকা, সংশ্লিষ্ট তালা মহিলা ডিগ্রী কলেজ’র শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মচারীরা ১০ হাজার টাকা, তালা শহীদ মুক্তিযোদ্ধা মহা বিদ্যালয় অধ্যক্ষ মো. এনামুল ইসলাম ৩ হাজার টাকা ও সাতক্ষীরার বিশিষ্ট শিল্পপতি ইলিয়াস হোসেন ২০ হাজার টাকা প্রদান করেন। এর আগে তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন এর উদ্যোগে সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দীন ২০ হাজার টাকা ও সাতক্ষীরা জেলা পরিষদের সদস্য মো. আল ফেরদৌস ১০ হাজার টাকা প্রদান করেন। তালা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রহমান জানান, তালার মাছিয়াড়া গ্রামের স্বামী পরিত্যাক্তা ও হতদরিদ্র রাবেয়া বেগমের মেধাবী মেয়ে শামীমা খাতুন ৫ম ও ৮ম শ্রেণিতে ট্যালেন্টপুলে এবং এসএসসি পরীক্ষায় শিক্ষা বোর্ড থেকে বৃত্তি লাভ করে। এইচএসসি পরীক্ষায় সাফল্য অর্জন করে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে এবার রাজশাহী মেডিকেল কলেজে সুযোগ লাভ করে।
অধ্যক্ষ আব্দুর রহমান জানান, পিতার তীব্র বাঁধার পরেও মায়ের সহযোগীতায় শামীমা তার লেখাপড়া চালিয়ে যান। কিন্তু ফেরি করে শাড়ি বিক্রি করে সংসার চালানো স্বামী পরিত্যাক্তা মা’র পক্ষে শামীমার লেখাপড়া করানো অসম্ভব হয়ে পড়ে। এতে তাঁর লেখাপড়া বন্ধ হবার উপক্রম হলে কপিলমুনি মেহেরুন্নেছা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রহিমা আক্তার শম্পা ব্যাপক ভাবে সহযোগীতা করে শামীমার এসএসসি পাশ করান। পরবর্তীতে তালা মহিলা ডিগ্রী কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির পর কলেজের পক্ষ থেকে মেধাবী ছাত্রী শামীমাকে হোস্টেলে থাকা ও খাওয়া সহ লেখাপড়ার সকল খরজ ফ্রি করা হয়। এমনকি তার পরীক্ষার ফিস কলেজ ফান্ড থেকে দেওয়া হয়।
অধ্যক্ষ আব্দুর রহমান আরো জানান, টাকার অভাবে শামীমার রাজশাহী মেডিকেল কলেজে ভর্তির সুযোগ অনিশ্চিত হয়ে পড়ার বিষয়টি সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত হয়। এরফলে শামীমার ভর্তি ও আনুষাঙ্গীক খরজ বাবদ ইতোমধ্যে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান তাকে ৮৮ হাজার টাকা প্রদান করেছে। কিন্তু দরিদ্র মায়ের সন্তান শামীমার পড়া শেষ করতে আরো টাকার প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here