তালার মাগুরা মাজার এলাকার শতাধিক পরিবার পানিবন্ধি

0
258

বি. এম. জুলফিকার রায়হান, তালা: উপজেলার মাগুরা বাজারের পীর হযরত জয়েন উদ্দীন (রা.) এর মাজার সংলগ্ন এলাকার শতাধিক পরিবার দীর্ঘ দিন ধরে পানিবন্ধি জীবন যাপন করছে। বর্ষা মৌসুমে এই এলাকার পানি নিস্কাশনের জন্য ব্যবহৃত একমাত্র ড্রেনটি কতিপয় ব্যক্তি বন্ধ করে দেওয়ায় এলাকায় এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

স্থানীয় ভুক্তভোগী বাসিন্দা ও উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম টুটুল জানান, মাগুরা মাজার সংলগ্ন এলাকায় শতাধিক পরিবারের প্রায় ৪ শ’ মানুষের বসবাস। বর্ষা মৌসুমে এই এলাকার পানি মাগুরা-পাটকেলঘাটা সড়কের পাশের একটি ড্রেন দিয়ে বছরের পর বছর ধরে কপোতাক্ষ নদে নিস্কাশিত হয়।

কিন্তু সম্প্রতি মৃত জালাল ফকির এর পুত্ররা এবং মিজানুর আলী উক্ত ড্রেন মাটি দিয়ে ভরাট করে দেওয়ায় পানি নিস্কাশন ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। এতে শতাধিক পরিবার, একটি মাদ্রাসা, কবরস্থান এবং মাজার এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতার পানিতে বাড়ি, ঘর, পুকুর প্লাবিত হয়েছে। দরিদ্র মানুষেরা চরম মানবেতর জীবন যাপনের সম্মুখিন হয়েছে। প্রায় সকল পরিবারের বাড়ির উঠানে এবং কাচা নিচু ঘরগুলোর মধ্যে পানি প্রবেশ করেছে। গরু, ছ্গাল, হাঁস ও মুরগি নিয়ে বিপাকে পড়েছে মালিকেরা।

চলতি বর্ষা মৌসুমে ভারি বর্ষা হবার পর থেকে প্রায় দেড় মাস এই ৪শত মানুষ ও গবাদী পশু পানিবন্ধি রয়েছে। কিন্তু মানবিক এই বিষয়ের প্রতিকার পেতে এলাকাবাসী বারবার পানি নিস্কাশনের ড্রেন মুক্ত করার জন্য বললেও মিজানুর গং তা কর্নপাত করছেনা বলে এলাকার মানুষ অভিযোগ করেছেন। যে কারনে, জলাবদ্ধতার ঘটনার প্রতিকার পেতে ভুক্তভোগী মানুষেরা প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here