তালায় ভূমিহীনদের উচ্ছেদ করে খাস জমি দখল চেষ্টা : ভূমিদস্যুদের হুমকিতে দরিদ্র কৃষকরা আতংকিত

0
287

বি. এম. জুলফিকার রায়হান, তালা : তালা উপজেলার বাউখোলা গ্রামে ভূমিহীন হতদরিদ্র কৃষকদের ১০/১২ বছর ভোগ দখলীয় সরকারি খাস জমি জোর দখলে নিতে বেপরোয়া হয়ে উঠেছে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যুরা। এঘটনায় স্থানীয় ইসলামকাটী ইউপি চেয়ারম্যান অধ্যাপক সুভাষ চন্দ্র সেন ভূমিদস্যুদের কবল থেকে ভূমিহীনদের রক্ষা করার জন্য দফায় দফায় চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। যেকারনে ভূমিহীনরা তাদের জমি রক্ষার্থে স্থানীয় সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ সহ তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন এবং সহকারী কমিশনার (ভূমি) মো. লিটন আলীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

উপজেলার বাউখোলা গ্রামের বাবলুর রহমান শেখ ও হাসান আলীসহ একাধিক ভূমিহীন কৃষক জানান, বাউখোলা মৌজার কপোতাক্ষ নদ সংলগ্ন সরকারের ১নং খাস খতিয়ান ভুক্ত ৫৮০/৬১৪ দাগের প্রায় ২০ বিঘা জমিতে স্থানীয় ২০/২২ জন ভূমিহীন হতদরিদ্র কৃষক ১০/১২ বছর ধরে চাষাবাদ ও বসবাস করছে। ভূমিহীনরা উক্ত জমি বিগত ২০০৫ সালে সরকারের কাছ থেকে বিধি মোতাবেক ১ সনা ইজারা গ্রহন করে। কিন্ত পরবর্তিতে কপোতাক্ষ নদ ভরাটি উক্ত জমি ইজারা প্রদান বন্ধ হলে ভূমিহীনরা পুনরায় ইজারা পাননি। তবে পরিত্যাক্ত ওই জমিতে ভূমিহীনা চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে আসছে।
ভূমিহীনরা বলেন, সম্প্রতি এলাকার প্রভাবশালী ভূমিদস্যু মফিজুল শেখ, জাহাঙ্গীর শেখ, আলাউদ্দীন শেখ, হায়দার শেখ, আকবর শেখ, শাহীনুর শেখ, বজলুর রহমান ও ফজলুর রহমান সংঘবদ্ধভাবে উক্ত খাস জমি জোর দখল নিতে ভূমিহীনদের উপর হামলা শুরু করে। হামলায় ইতোমধ্যে হতদরিদ্র ভূমিহীন বাবলু শেখের স্ত্রী তাহেরা বেগম (৪৫) গুরুতর আহত হয় এবং তাকে তালা হাসপাতালে ভর্তি করা হয়। ভূমিদস্যুদের একের পর এক হামলা ও হুমকির ঘটনায় স্থানীয় ইসলামকাটী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যাপক সুভাষ চন্দ্র সেন, স্থানীয় ওয়ার্ড ইউপি সদস্য মো. আল আমীন ঘটনাস্থল পরিদর্শন করেন এবং উক্ত জমি চাষাবাদের স্বার্থে ভূমিহীন কৃষকদের চাষাবাদ কার্যক্রম অব্যাহত রাখতে বলেন এবং ওই জমি জোর দখল না করার জন্য দখল চেষ্টাকারীদের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু সেই নির্দেশ অমান্য করে ভূমিদস্যুরা বিভিন্ন কৌশল অবলম্বন করে খাস জমি জোর দখল নিতে অপচেষ্টা অব্যাহত রেখেছে। ভূমিদস্যুরা ইতোমধ্যে একাধিক দরিদ্র কৃষকের কাছ থেকে খাস জমি জোর দখল করার পর বর্তমানে শেখ বাবলুর রহমান এর বসতঘর উচ্ছেদ করে খাস জমি দখল করার চেষ্টা শুরু করেছে। প্রভাবশালী ভূমিদস্যুদের একের পর এক খাস জমি জোর দখল এবং দখল চেষ্টা সহ হামলা ও হুমকির ঘটনায় কৃষকদের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে। আতংকিত ভূমিহীন কৃষকরা- ভূমি দস্যুদের কবল থেকে তাদের জমি উদ্ধার এবং হামলা ও হুমকির ঘটনার প্রতিকার পেতে ইতোমধ্যে তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেনের নিকট আবেদন করেছেন। আবেদনটি বর্তমান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. লিটন আলীর দপ্তরে শুনানীর জন্য অপেক্ষমান রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here