তালায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

0
335

বি. এম. জুলফিকার রায়হান, তালা: যথাযোগ্য মর্যাদায় ও একাধিক কর্মসূচীর মধ্য দিয়ে তালায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস-১৭ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে ১৫ আগষ্ট সকালে তালা উপজেলা প্রশাসনের আয়োজনে একটি শোক র‌্যালী অনুষ্ঠিত হয়। স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, ইউএনও, ওসি, শিক্ষক, শিক্ষার্থী, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, রাজনৈতিক-সামাজিক ও সুশীল সমাজ নেতৃবৃন্দ’র উপস্থিতিতে র‌্যালীটি উপ-শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে তালা শিল্পকলা অ্যাকাডেমি চত্বরে জাতীর জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে, তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন’র সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্থানীয় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) সংসদ সদ্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

বিশেষ অতিথির বক্তৃতা করেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, সহকারী কমিশনার (ভুমি) মো. লিটন আলী, তালা থানা অফিসার ইনচার্জ মো. হাসান হাফিজুর রহমান, পাটকেলঘাটা থানা অফিসার ইনচার্জ মোল্যা জাকির হোসেন, তালা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রহমান, শহীদ মুক্তিযোদ্ধা মহা বিদ্যালয়ের অধ্যক্ষ এনামুল ইসলাম, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ন-সাধারন সম্পাদক মো. রফিকুল ইসলাম ও সাতক্ষীরা জেলা আ’লীগের উপ-প্রচার সম্পাদক প্রণব ঘোষ বাবলু।

উপজেলা ছাত্রলীগের সভাপতি সরদার মশিয়ার রহমানের পরিচালনায় এসময় অন্যান্যের মধ্যে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার আলাউদ্দীন জোয়াদ্দার, তালা উপজেলা যুবলীগ সভাপতি ও সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন, উপজেলা আ’লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক পি.এম. গোলাম মোস্তফা, জেএসডি’র কেন্দ্রীয় নেতা মীর জিল্লুর রহমান ও মাওরানা তাওহিদুর রহমান প্রমুখ বক্তৃতা করেন। সভায় আ’লীগ’র ও অঙ্গ সংগঠনের নেতৃবন্দ, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, সুশীল সমাজ প্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

এদিকে, জাতীয় শোক দিবস উপলক্ষ্যে উপজেলার ১২টি ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে স্ব স্ব ওয়ার্ড ও ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে শোক র‌্যালী, আলোচনা সভা, দোয়া, মিলাদ এবং খাদ্য বিতরন করা হয়।

ইসলামকাটি ইউনিয়নের বিভিন্ন এলাকায় পালিত শোক দিবসের কর্মসূচী পরিদর্শন করেন,ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি ও সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান অধ্যাপক সুভাষ চন্দ্র সেন, আওয়ামীলীগ নেতা উত্তম হরি শক্তি, প্যানেল চেয়ারম্যান সঞ্জয় কুমার দে, তালা রিপোটার্স ক্লাবের সদস্য সচিব বি.এম. জুলফিকার রায়হান, ইউনিয়ন যুবলীগ সভাপতি আলমগীর হোসেন, আ.লীগ নেতা ডা. মতিয়ার রহমান ও সাংবাদিক মিজানুর রহমান, ছাত্রলীগ সভাপতি মনিরুল ইসলাম প্রমুখ।

এছাড়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ও উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক সঞ্জয় কুমার দে’ র উদ্যোগে ৮ নং ওয়ার্ডের গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে র‌্যালী, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। নীলকান্ত নন্দী’র সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান এর পরিচালনায় প্রধান অতিথির বক্তৃতা করেন, ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান সঞ্জয় কুমার দে। এসময় শিক্ষক, শিক্ষার্থী, আওয়ামীলীগ নেতৃবৃন্দ, সাংবাদিক ও এলাকাবাসী উপস্থিত ছিলেন।

খলিশখালী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক সমীর দাসের সার্বিক নেতৃত্বে বিভিন্ন ওয়ার্ডে শোক দিবসের কর্মসূচী পালিত হয়। জালালপুর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি মো. রবিউল ইসলাম মুক্তি, সাধারন সম্পাদক অধ্যক্ষ রাম প্রসাদ দাশ এবং সাবেক সাধারন সম্পাদক ইন্দ্রজীৎ দাস বাপ্পীর নেতৃত্বে ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও ওয়ার্ড পর্যায়ে শোক দিবস পালিত হয়। তেঁতুলিয়া ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি মো. আবুল কালাম আজাদ ও সাধারন সম্পাদক ইউপি চেয়ারম্যান সরদার রফিকুল ইসলামের নেতৃত্বে ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে এবং বিভিন্ন প্রতিষ্ঠানে যথাযথভাবে জাতীর জনকের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here