তালায় শুরু হচ্ছে মাসব্যপী সিকান্দার আবু জাফর মেলা : সচেতন মহল উদ্বিগ্ন

0
414

বি.এম. জুলফিকার রায়হান, তালা : আগামীকাল ১৯ মার্চ রোববার, “তুমি আমার আকাশ থেকে সরাও তোমার ছায়া, তুমি বাংলা ছাড়ো” প্রখ্যাত ‘বাংলা ছাড়ো’ কবিতার জনক, তালার কৃত্বি সন্তান, খ্যাতিমান কবি, সাহিত্যিক ও সাংবাদিক সিকান্দার আবু জাফরের ৯৮তম জন্মদিন। এ উপলক্ষ্যে প্রতিবছরের ন্যায় এবারও কবির পৈত্রিক ভিটা উপজেলার তেঁতুলিয়া গ্রামে আলোচনা সভা ও কবির কবর জিয়ারত সহ নানান কর্মসূচী গ্রহন করা হয়েছে। এছাড়া, কবির নিজ গ্রাম উপজেলার তেঁতুলিয়ায় কবি সিকান্দার আবু জাফর স্মরণে সিকান্দার মেলার উদ্বোধন করা হবে।

সাতক্ষীরা জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা অ্যাকাডেমির আয়োজনে মাসব্যাপী সিকান্দার মেলা চলবে। সাতক্ষীরা-০১ (তালা-কলারোয়া) সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন। এসময় সাতক্ষীরা পুলিশ সুপার মো. আলতাফ হোসেন, কবি পরিবারের সদস্য, সাবেক মন্ত্রী ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা সৈয়দ দিদার বখত্, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.এফ.এম এহতেশামূল হক, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার ও তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দীন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

মেলাকে ঘিরে তালা সহ আশপাশের এলাকার একশ্রেণির অতিউৎসাহী মানুষের মাঝে উৎসবের আমেজ বিরাজ করলেও, অভিভাবক ও সচেতন মহলের মাঝে উদ্বেগ এবং আতংক ছড়িয়ে পড়েছে।

সরেজমিনে তেঁতুলিয়া গিয়ে দেখা গেছে, শনিবার শেষ মূহুর্তে জোরে সোরে চলছে মেলার শেষ মুহুর্তের প্রস্তুতি। মেলা উপলক্ষ্যে কর্তৃপক্ষের উদ্যোগে মিনি সার্কাস, যাত্রা, পুুতল নাচ, লটারী, জুয়ার বোর্ড, নাগরদোলা, ফার্নিচারের দোকান সহ নানাবিধ পসরার ব্যবস্থা নেয়া হয়েছে সেখানে।

স্থানীয় সূত্র জানিয়েছে, মেলা মাঠে জুয়া, লটারী ও উলঙ্গ নৃত্য পরিচালনার জন্য কর্তৃপক্ষের কাছ থেকে তালা, খুলনা, নড়াইল ও বাগেরহাট এলাকার মানিক শিকদার, সালাম ও সাইফুল সহ বড় বড় জুয়াড়ীরা এবং অশ্লিল নৃত্য পরিচালনাকারীরা ৮লক্ষ টাকার বিনিময়ে মেলা মাঠ ক্রয় করেছে।

এলাকার সচেতন মহল’র অভিযোগ, ঐতিহ্যবাহী তেঁতুলিয়া গ্রামে সাতক্ষীরার ঐতিহ্য তেঁতুলিয়া মিয়ার মসজিদ অবস্থিত। কিন্তু প্রতিবছর সিকান্দার মেলার নামে এখানে যাত্রা ও পুতুল নাচের ছদ্মবেশে নর্তকীদের উলঙ্গ নৃত্য, অবৈধ লটারী ও জুয়া বোর্ড পরিচালনা করায় একদিকে যুব সমাজকে ধ্বংশের দিকে ঠেলে দেয়া হচ্ছে, অপরদিকে মিয়ার মসজিদের পবিত্রতা নষ্ট করা হচ্ছে। এছাড়া লটারী ও জুয়ার বোর্ড চলায় এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়ে থাকে। লটারী ও জুয়া বোর্ডের কারনে এলাকার মানুষ সর্বশান্ত হয়ে ওঠে। এছাড়া মেলা সংলগ্নে মাদক বিকিকিনি সহ পতিতালয় গড়ে ওঠে। গত বছর অবৈধ ভাবে জুয়া বোর্ড পরিচালনা এবং উলঙ্গ নৃত্য দেখানোর সময় পুলিশ প্রশাসন কঠোর হয়ে ওঠে। প্রশাসন উলঙ্গ নৃত্য বন্ধ করা সহ এক জুয়া স¤্রাটকে আটক করে।

একারনে এলাকার সচেতন মহল মেলাটি সুষ্ঠ ও শান্তিপূর্ন পরিবেশে সম্পন্ন করা সহ সকল জুয়া, অবৈধ লটারী এবং অশ্লিল উলঙ্গ নৃত্য বন্ধের জন্য জেলা প্রশাসন ও পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করেছে।

উল্লে¬খ্য, সিকান্দার আবু জাফর একাধারে কবি, সাহিত্যিক, সাংবাদিক, নাট্যকার, ছড়াকার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গীতিতার, সম্পাদক, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক সহ নানাবিধ প্রতিভায় বিকশিত ছিলেন। ৭ মার্চ ১৯৭১’এ প্রকাশিত তাঁর “বাংলা ছাড়ো” কবিতা এবং পরবর্তিতে “আমাদের সংগ্রাম চলবেই” গান সহ একাধিক কবিতা ও গান ব্যাপক আলোড়িত হওয়া ছাড়াও জনপ্রিয়তা অর্জন করে। তিনি ১৯১৯ সালের ১৯ মার্চ তালার তেঁতুলিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তাঁর জন্ম বার্ষিকী উপলক্ষ্যে কবির পরিবার’র উদ্যোগে তেঁতুলিয়া গ্রামে বিগত কয়েক বছর ধরে মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here