তাহির নৈপুণ্যে একমাত্র টি-২০ জিতলো দক্ষিণ আফ্রিকা

0
295

ক্রীড়া ডেক্স : স্পিনার ইমরান তাহিরের নৈপুণ্যে জয় দিয়ে নিউজিল্যান্ড সফর শুরু করলো দক্ষিণ আফ্রিকা। সফরের একমাত্র টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডকে ৭৮ রানে হারিয়েছে প্রোটিয়ারা। টসের বিপরীতে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৮৫ রান করে দক্ষিণ আফ্রিকা। ৫ উইকেট শিকারী তাহিরের ঘূর্ণিতে ৩১ বল বাকি থাকতেই ১০৭ রানে অলআউট হয়ে যায় ব্লাক-ক্যাপসরা।
অকল্যান্ডে অনুষ্ঠিত ম্যাচে ব্যাটিং-এ নেমে শুরুটা ভালো করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। দলীয় ১৫ রানেই ওপেনার কুইন্টন ডি ককের উইকেট হারানোর পর দ্বিতীয় উইকেটে ৫১ বলে ৮৭ রানের জুটি গড়েন আরেক ওপেনার হামিশ আমলা ও তিন নম্বরে নামা অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। ৩টি চার ও ১টি ছক্কায় ২৫ বলে ৩৬ রান করে ডু-প্লেসিস ফিরলেও, অন্যপ্রান্তে টি-২০ ক্যারিয়ারের ষষ্ঠ হাফ-সেঞ্চুরি তুলে ৬২ রানে থামেন আমলা। তার ৪৩ বলের ইনিংসে ৯টি চার ও ১টি ছক্কা ছিলো।
এরপর এবি ডি ভিলিয়ার্সের ১৭ বলে ২৬ ও জেপি ডুমিনির ১৬ বলে ২৯ রানের কল্যাণে ৬ উইকেটে ১৮৫ রানের বড় সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। নিউজিল্যান্ডের পক্ষে বোল্ট ও গ্র্যান্ডহোম ২টি করে উইকেট নেন। বোল্ট ৪ ওভার বল করে মাত্র ৮ রান দেন।
জয়ের জন্য ১৮৬ রানের লক্ষ্যে খেলতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নিউজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকার দুই পেসার ক্রিস মরিস ও আন্দিল ফেলুকুয়াইও ২টি করে উইকেট নিয়ে শুরুতে ধাক্কা দেন কিউইদের। এরপর নিউজিল্যান্ডের বাকি সর্বনাশ করেন দক্ষিণ আফ্রিকার লেগ-স্পিনার ইমরান তাহির। ২৪ রানে ৫ উইকেট শিকার করে নিউজিল্যান্ডকে ১০৭ রানে গুটিয়ে দেন তাহির।
টি-২০ ক্যারিয়ারে প্রথমবারের মত ৫ উইকেট শিকারের কীর্তি গড়েন ম্যাচ সেরা নির্বাচিত হওয়া তাহির। সেই সাথে ৩১তম ম্যাচে ৫০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন তিনি। টি-২০ ইতিহাসে দ্বিতীয় দ্রুত ৫০ উইকেট শিকারের রেকর্ড গড়েন তাহির। ২৬ ম্যাচে দ্রুত ৫০ উইকেট শিকার করে এই রেকর্ডের মালিক শ্রীলংকার অজন্থা মেন্ডিস।
আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।
সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ১৮৫/৬, ২০ ওভার (আমলা ৬২, ডু-প্লেসিস ৩৬, বোল্ট ২/৮)।
নিউজিল্যান্ড : ১০৭/১০, ১৪.৫ ওভার (ব্রুস ৩৩, সাউদি ২০, তাহির ৫/২৪)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৭৮ রানে জয়ী।
সিরিজ : এক ম্যাচের টি-২০ সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here