দীর্ঘদিনের জরাজীর্ণ পাটকেলঘাটা বাজার বদলে যাচ্ছে উন্নয়নের ছোয়ায়

0
293

গুরুত্বপূর্ন পয়েন্টে সিসি কামেরা বসানোর উদ্যোগ

মো. রিপন হোসাইন: মহাকবি মাইকেল মধুসূদন দত্তের স্বৃতি বিজড়িত কপোতাক্ষের ধারে গড়ে উঠা দক্ষিণ-পশ্চিমঞ্চালের প্রাচীনতম সাতক্ষীরা জেলা প্রধান বানিজ্য কেন্দ্র পাটকেলঘাটা তথা সরুলিয়া ইউনিয়ন।

রাজনীতিবীদ বা একজন জনপ্রতিনিধি না হয়ে ও জেলাবাসী আন্তারিক ভালবাসায় বদলে দিচ্ছে জেলা প্রত্তান্ত অঞ্চলের মানুষের ভাগ্য। তিনি হলেন সাতক্ষীরা সুযোগ্য জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দীন। তারই নির্দেশ ক্রমে গুরুক্বপূর্ন কাজগুলো বাস্তবায়ন করতে চলছে তালা উপজেলা সৎ দক্ষ ,নিষ্ঠাবান, সততা’র প্রতিক নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন এবং সার্বিক কাজের সহযোগিতা করে আসছেন পাটকেলঘাটা সরুলিয়া ইউনিয়নের বাব বার নির্বাচিত ইউপি চেয়ারম্যান মো. মতিয়ার রহমান। তাদের সুশ্চিত মতামত,দিকনির্দেশনা নিয়ে সরুলিয়া ইউনিয়নকে আধুনিক মডেল ইউনিয়ন গড়ের তোলা জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। ্পাটকেলঘাটা যানজট,ফুটপাত দখলমুক্ত করনে অভিযান পরিচালনা করা হয়েছে।

সময়ের সাথে কালের পরিক্রমায় পরিবর্তন হয়ে আসছে ঐতিহ্যবাহী পাটকেলঘাটা সরুলিয়া সদর ইউনিয়ন যা মিনি উপশহর । যেটা বাস্তবায়নে হতে চলেছে আইন শৃংখলা রক্ষার্তে নেওয়া হচ্ছে সিসি কামেরায় আওয়তায় ।

তথ্য অনুসন্ধানে দেখা দেখা গেছে, উপজেলা তালা সদর হতে ১৫ কি.মি. ও জেলা হতে ১৬ কি.মি.অবস্থিত ৫টি ইউনিয়ন নিয়ে গঠিত পাটকেলঘাটা থানা। কপোতাক্ষের তীরবর্তীতে নৌযানের মাধ্যমে সোনালী আশ পাটের আনা নেওয়া থেকেই পাটের ঘাট, অতঃপর পাটকেলঘাটায় পরিণত হয়। উন্নয়নে ধারাবাহিকতায় এবং ‘উন্নয়নে মহাসড়কে এগিয়ে চলছে দূর্বার গতিতে সরুলিয়া ইউনিয়ন । মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা স্থানীয় সরকারকে শক্তিশালী করা লক্ষে অবকাঠমোগত উন্নয়নসহ আধুনিকায়নে অংশ হিসেবে ঐতিহ্যবাহী সরুলিয়া ইউনিয়নে উন্নয়নে এগিয়ে যাচ্ছে। এই ইউনিয়নে চেয়ারম্যান মোঃ মতিয়ার রহমান দায়িত্ব গ্রহনের পর থেকে উন্নয়নে ইউনিয়ন বাসীর কাছে প্রাংশনীয় দাবিদার রেখেছেন। এই ইউনিয়নে ২৭টি গ্রামে অবকাঠমো উন্নয়ন কাজ এগিয়ে দুরুত্ব গতিতে ।

তিনি দায়িত্ব পর থেকে শুরু হয় ইউনিয়নে উন্নয়ন পথে শুরু হওয়া মহা-পরিকল্পনা। মাননীয় সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা’র সুযোগ্য জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দীনের নির্দেশনায়, কাজগুলো বাস্তবায়নে তালা উপজেলা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন এবং সার্বিক সহযোগিতা অত্র ইউনিয়নের সুযোগ্য চেয়ারম্যান মো. মতিয়ার রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় আজ পাটকেলঘাটা বাজরের অবৈধ স্থাপনা রাস্তার দু’ধারে ফুটপাত দখল করে ব্যবসায় বানিজ্য বন্ধসহ জনসাধারনের চলাচলে সুবিধার্তে যানজট মুক্তকরনে কাজ করে যাচ্ছে। উন্নয়নের অংশ হিসেবে ২২/০৭/১৭ শনিবার সকাল ১০টায় কপোতাক্ষ নদী ধারে সাতক্ষীরা বন বিভাগের আয়োজনে ও সরুলিয়া ইউনিয়ন পরিষদের সহযোগিতায় তিন কিলোমিটার নারকেল চারা রোপনের শুভ উদ্বোধন করবেন সাতক্ষীরা জেলা সুযোগ্য জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দীন ।

বিভিন্ন প্রান্ত থেকে আসা ক্রেতা বিক্রেতা ও পথচারীসহ পাটকেলঘাটা ইউনিয়ন বাসীর দীর্ঘদিনের সড়কের যানজটে কথা ভেবে কপোতাক্ষ নদের পাশ দিয়ে বাইপাস সড়ক নির্মানে কাজ শেষ হয়েছে। এবং এই বাইপাস সড়কটি সর্বসাধারনে চলাচলের ঘোর্ষনা করা জন্য এলাকাবাসীর দাবি।

তথ্য অনুসন্ধানে আরো জানা গেছে, কপোতাক্ষ নদের পাশ দিয়ে ২লক্ষ তালবীজ রোপনে মধ্যে নিয়ে এলাকার রাস্তাঘাট,কালভাট নির্মান,জলাবদ্ধতা নিরসনে জন্য ড্রেন নির্মান । ডাকবাংলো রোড অতি দুরুত্ব কাজ শুরু । পাটকেলঘাটা বাজার তথা সরুলিয়া ইউনিয়নকে আধুনিক ও মডেল ইউনিয়ন গড়ার লক্ষে সিসি কামেরায় আওতায় আনা উদ্যোগ নিয়েছে ইউনিয়ন পরিষদ। ইউনিয়নের উন্নয়নে অগ্রগতি হিসেবে মশাডাঙ্গা খালের উপর ৩০ লক্ষ টাকা ব্যায়ে ব্রীজ নির্মানে কাজ এতো মধ্যে শেষধ্য ।

নয়টি ওয়ার্ডে ইটের সোলিং,চাউল বাজারকে ইটের সোলিংসহ আগামীতে ইউনিয়নে ১২টি ক্যারপেটিং রাস্তার কাজ শুরু হবে বলে পরিষদ সূত্রে জানা যায়। এছাড়া তালা উপজেলা ভূমি অফিস পাটকেলঘাটা অবস্থিত যেটা (এ্যাসিলান্ট) অফিসকে সৌন্দর্য্য বদ্ধনের জন্য প্রাচীর নির্মান ,সর্বশেষ সরুলিয়া ইউনিয়নকে ভিক্ষুকমুক্ত করার ঘোষনা । চেয়ারম্যান মোঃ মতিয়ার রহমান প্রায় দেড় বছরের ইউনিয়নে উন্নয়নে রোল মডেল হিসেবে গড়ে তুলতে সক্ষম হতে চলেছেন । পাটকেলঘাটা বাজার জলাবদ্ধতা করল থেকে রক্ষার করার জন্য প্রায় ১ কোটি টাকা ব্যায়ে ড্রেনের কাজ খুব দুরুত্ব শুরু হবে।
পাটকেলঘাটা বাজারের বিশিষ্ঠ ব্যবসায়ী ও সমাজ সেবক বাবু কেশব সাধু বলেন, বাজরের যানজট নিরসনে এবং ফুটপাত দখল মুক্ত বিষয়ে জানতে চাওয়া হলে তিনি জানান, আমরা ব্যবসায়ী হিসেবে ডিসি, ইউএনও এই ইউনিয়নের চেয়ারম্যান মতিয়ার রহমানকে ধন্যবাদ জানাই।

বাজারের যানজট নিরসনে রাস্তার দু’ধারে অবৈধ ছাউনি উঠানো বিষয়ে বাজারের ব্যবসায়ূ বাধন সু ষ্টোরের স্বত্তাধিকারী এস্তেফুর রহমান বলেন, বাজার ব্যবসায়ী পক্ষে ধন্যবাদ জানাই চেয়ারম্যানকে এই মহতী উদ্যোগ নেওয়ার জন্য ।

ইউনিয়ননে উন্নয়নে কথা জানতে চাইলে শেখ শাহাজান আলি বলেন, চেয়ারম্যান মতিয়ার রহমান যেভাবে রাস্তাঘাট,কালভাট,ইটের সোলিংসহ যেভাবে উন্নয়ন কাজ চলছে তাতে করে আমরা আশাকরি এই উন্নয়ন অব্যাহত থাকবে। এছাড়াও নানমূখী উন্নয়নে কোটি টাকারও বেশি উন্নয়ন কর্মযজ্ঞ হাতে নিয়েছেন ।যেটা কিছুটা সফলতা সাথে কাজ শুরু করেছেন ।

এছাড়াও সাতক্ষীরা জেলার মূল্যায়নে শ্রেষ্ঠ চেয়ারম্যান মতিয়ার রহমান শ্রেষ্ট নিবাচিতসহ বিভিন্ন সময়ে পদকে ভূষিত হয়েছেন।
অবৈধ ফুটপাত দখল বিষয়ে তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন জানান, পাটকেলঘাটা বাজরের ফুটপাত রাস্তা দখল করে যানজট সৃষ্টি করেছে এবং দোকানের সামনে বাড়তি চাল দিয়েছে ঘোষনা দেওয়ার পরেও ফুটপাত থেকে সরিয়ে নেয়নি দোকান পাট তাদের বিরুদ্ধে অতি দুরুত্ব আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে ।

সরুলিয়া ইউপি চেয়ারম্যান মো. মতিয়ার রহমান এই প্রতিবেদকের সাথে একান্ত কথা হলে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার রুপকল্প ২০৪১’বাস্তবায়নে মধ্যম আয়ের দেশে পরিণত করা ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি এবং সরুলিয়া ইউনিয়নকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাওয়া পরিকল্পনা। তিনি আরো বলেন, স্থানীয় সাংসদ ,সাতক্ষীরা জেলা প্রশাসক , তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ,তালা উপজেলা নিবার্হী অফিসারের দিকনির্দেশনা ও মতামত নিয়ে উন্নয়ন কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি ।

তিনি আরো বলেন,পাটকেলঘাটা বাজার তথা সরুলিয়া ইউনিয়নকে আধুনিক ও মডেল ইউনিয়ন গড়ার লক্ষে উন্নয়ন কার্যক্রম ধারাবাহিকতা পাটকেলঘাটা বাজরের অবৈধ স্থাপনা দুর করে যানজট নিরসনে কাজ এগিয়ে চলছে। এবং বাজারকে সিসি কামেরায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here