দীর্ঘ ৪৬ বছর পরে প্রথমবারের মত পালিত হল প্রবাসী সরকারের প্রথম জনসমাবেশ দিবস

0
455

ডি এইচ দিলসান : দীর্ঘ ৪৬ বছর আগে ১৯৭১ সালের এই দিনে দেশের প্রথম স্বাধীন জেলা যশোরের টাউন হল ময়দানে স্বাধীনতা উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয়েছিলো মুজিব নগরে গঠিত প্রবাসী সরকারের প্রথম জনসমাবেশ। দেরিতে হলেও সোমবার প্রথম বারের মত বিশেষ এই দিনটির ৪৬তম বার্ষিকী উদযাপন করলো যশোরবাসী সমন্বয় কমিটির।
দিবসটি উপলক্ষে সোমবার বিকেলে যশোর কালেক্টরেট চত্বর থেকে জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দীনের নেতৃত্বে ১৭০ ফুট লম্বা জাতীয় পতাকা নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। যশোরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে সুসজ্জিত র‌্যালিতে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়াকুব কবীর, আব্দুর রাজ্জাক কলেজের অধ্যক্ষ এস এম ইকবাল হোসেন, মনিরামপুর সমিতির সাধারন সম্পাদক আব্দুল গনি, এসএইচ বিল্ডার্সের স্বত্বাধিকারী এসএম রফিকুল ইসলাম হীরক, যশোরবাসী সমন্বয় কমিটির আহ্বায়ক ফারুক জাহাঙ্গীর আলী টিপু, ম্যাগপাই নিউজের বার্তা সম্পাদক ডি এইচ দিলসান, সংগঠনের সদস্য সচিব সিরাজুল ইসলাম মৃধাসহ আরো অনেকে। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো ঘুরে ঐতিহাসিক টাউন হল ময়দানে আসে।
এর পর স্মৃতি বিজড়িত স্বাধীনতা উন্মুক্ত মঞ্চে আলোচনা সভায় জেলা প্রশাসক মোঃ আশরাফ উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন। এ সময় যুদ্ধের স্মৃতি তুলে ধরেন বীর মুক্তিযোদ্ধা ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়াকুব কবীর। আরো বক্তব্য দেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান মো. আলম হোসেন, এসএইচ বিল্ডার্সের স্বত্বাধিকারী এসএম রফিকুল ইসলাম হীরক, সিটি ক্যাবলের এমডি মীর মোশাররফ হোসে বাবুসহ আরো অনেকে।
এর পর লাখো শহিদদের প্রতি শ্রদ্ধা জানোতে হাজার প্রদিপ জালিয়ে বাংলাদেশের মানচিত্র আলোকিত করে অতিথি বৃন্দরা। প্রদিবের আলোয় আলোকিত হয় গোটা দেশ।
এ ব্যাপারে আয়োজকরা জানান, বাংলাদেশে প্রথম শত্রুমুক্ত যশোর জেলায় অস্থায়ী সরকারের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ও প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ ১৯৭১ সালের ১১ ডিসেম্বর প্রথম সমাবেশ করেন যশোর টাউন হল ময়দানে। এই সমাবেশের মাধ্যমে বিশ্বব্যাপী জানতে পারে বাংলাদেশ বিজয়ের দ্বারপ্রান্তে। বিশেষ এই দিনটিকে স্মরণ করতে ‘যশোরবাসী সমন্বয় কমিটি’ উদ্যোগ নেয়।
সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন যশোর সরকারি এম এম কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জিল্লুর বারী।
এর পরে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সমগ্র অনুষ্ঠানের সহযোগিতায় ছিলো, হোটেল সিটি প্লাজা এবং হোটেল ম্যাগপাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here