দুর্নীতিমুক্ত বিশ্ববিদ্যালয় গড়ার প্রতিশ্রুতি ।। ড. আনোয়ার হোসেন

0
325

বিশেষ প্রতিনিধি : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) নবনিযুক্ত উপাচার্য ড. মো: আনোয়ার হোসেন গতকাল শনিবার দায়িত্ব গ্রহণ করেছেন। দায়িত্ব গ্রহনের প্রথম কর্মদিবসে তিনি বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

শনিবার দুপুরে মতবিনিময় সভায় যবিপ্রবি উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন বলেছেন, এই বিশ্ববিদ্যালয় সাধারণ বিশ্ববিদ্যালয় নয়। এটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সেই প্রেক্ষিতে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণামূলক কার্যক্রম এগিয়ে নিতে আমার মেধা, জ্ঞান, পরিশ্রম ও অভিজ্ঞতা দিয়ে সর্বোচ্চ চেষ্টা করবো।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে নবাগত উপাচার্য বলেন, কোন অন্যায়ের কাছে আপোষ করবো না। দুর্নীতিমুক্ত বিশ্ববিদ্যালয় গড়বো। আর যদি না পারি তবে উপাচার্যের দায়িত্ব ছেড়ে দিবো। আর যাওয়ার সময় আপনাদের বলে যাবো, কেন দুর্নীতিমুক্ত করতে পারলাম না। একই সঙ্গে ক্যাম্পাসকে মাদকমুক্ত করা হবে।

সর্বশেষ নিয়োগ প্রসঙ্গে নয়া ভিসি বলেন, অতিরিক্ত জনবল নিয়োগের সুযোগ নেই। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদন ছাড়া বিশ্ববিদ্যালয় নিয়োগ দিতে পারে না। নিয়োগে অনিয়ম দুর্নীতির বিষয়টি খতিয়ে দেখা হবে।
রাজনীতিমুক্ত ক্যাম্পাস প্রসঙ্গে উপাচার্য ড. আনোয়ার হোসেন বলেন, এই বিশ্ববিদ্যালয়ের আইনে যদি রাজনীতির সুযোগ থাকে তবে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সকল সংগঠনের জন্য ক্যাম্পাস উন্মুক্ত থাকবে। আর যদি অনুমোদন না থাকে তাহলে কোন বিশেষ দলকে সুযোগ দেওয়া হবে না।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে যদি কোন সমস্যা থেকে থাকে, তাহলে তা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে সমাধান করা হবে। এই বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে সাংবাদিকসহ সকলের সহযোগিতা চাই। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন প্রকৌশলী আহসান হাবীব, ট্রেজারার প্রফেসর আবুল হোসেন,ড.ইকবাল কবীর জাহিদ,ড.নাসিম রেজা প্রমুখ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন সম্প্রতি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ পান। গত ১৫ মে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ সংক্রান্ত এক আদেশ জারি করা হয়। ওই আদেশে বলা হয়, ‘যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ১০(১) ধারা অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনকে ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ প্রদান করেছেন। অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯১ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৯৭ সাল থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি ওই বিভাগের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী বোর্ড, সিনেট, সিন্ডিকেট, রিজেন্ট বোর্ড, অ্যাকাডেমিক কাউন্সিল ও বোর্ড অব অ্যাডভান্স স্টাডিজের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

এর আগে ২০০৯ সালের ৭ এপ্রিল যবিপ্রবির উপাচার্য হিসেবে যোগ দিয়ে পরপর দুই মেয়াদে দায়িত্ব পালন করেন প্রফেসর ড. মো. আব্দুস সাত্তার। গত ৬ এপ্রিল তার মেয়াদ শেষ হওয়ার পর থেকে যবিপ্রবির উপাচার্য পদটি খালি ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here