দেবহাটায় পুকুর খননকালে কঙ্কাল উদ্ধার

0
232

ডিএম কামরুল ইসলাম সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার দেবহাটা উপজেলায় পুকুর খননকালে দুই শত বছরের পুরানো হাতির কঙ্কাল উদ্ধার করা হয়েছে। বৃহষ্পতিবার সকালে শ্রমিকরা উক্ত পুকুর থেকে মাটি খনন করে তোলার সময় এই পুরানো হাতির কঙ্কাল গুলো উদ্ধার করেন।

স্থানীয়রা জানান, উপজেলার কোড়া গ্রামের শেখ আব্দুল হামিদের এই পুকুরটিতে শুষ্ক মৌসুমে পানি না থাকায় তিনি গত ২/৩ দিন ধরে শ্রমিক দিয়ে পুকুরটি খনন কাজ শুরু করেন। বৃহষ্পতিবার সকালে শ্রমিকরা তাদের কাজ শুরুর কিছু সময় পরে শক্ত কিছু বস্তুুর সন্ধান পায়। সে সময় তারা আতঙ্ক গ্রস্ত হয়ে পড়েন। পরে তারা সেখান থেকে হাতির পা, মেরুদন্ড সহ দেহের বেশ কিছু অংশ উদ্ধার করেন। শ্রমিকরা এ সময় সতর্কতার সাথে কঙ্কালগুলো না ভেঙ্গে বের করার চেষ্টা করেন। এদিকে, এ সংবাদটি ছড়িয়ে পড়লে এলাকার নারী, পুরুষ ও শিশুরা কঙ্কালগুলো দেখতে সেখানে ভিড় জমায়।
স্থানীয় প্রবীনরা জানান, এই এলাকায় এক সময় নদী ছিল। হয়তোবা দুই থেকে আড়াই’শ বছর আগে কোন হাতি এখানে পানিতে ডুবে মারা যায়। কঙ্কালটি বালির মধ্যে থাকার কারনে এখনো অনেকটা ভাল আছে বলে তারা জানান। তারা আরো জানান, গত ৫/৬ বছর আগে ঐ একই পুকুর থেকে মাটি খননকালে হাতির মাথা ও কিছু অংশের কঙ্কাল উদ্ধার করা হয়েছিল এবং সেগুলো ঢাকা থেকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা এসে নিয়ে যান। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here