দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা যশোরে

0
80

নিজস্ব প্রতিবেদক : মাঝারি শৈত্যপ্রবাহের পর আজ বুধবার যশোরের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ যশোরে দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গত সোমবার যশোরে তাপমাত্রা রেকর্ড হয় ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, দুই দিনের ব্যবধানে ২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়ে যাওয়ায় বর্তমানে মাঝারি শৈত্যপ্রবাহ থেকে মৃদু শৈত্যপ্রবাহে রূপ নিয়েছে। তাপমাত্রা কিছুটা বেড়ে যাওয়ায় আজ বুধবার সকাল থেকেই রৌদ্রোজ্জ্বল পরিবেশ থাকায় গত দুইদিনের তুলনায় শীত কম অনুভূত হচ্ছে।

আজকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৮ দশমিক ৮ ডিগ্রি। তৃতীয় সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে, ১০ দশমিক ২ ডিগ্রি।

যশোর বিমানবন্দরে মতিউর রহমান ঘাঁটির আবহাওয়া দফতর জানায়, গত সোমবার যশোরে তাপমাত্রা রেকর্ড হয় ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। দুই-একদিনের মধ্যে তাপমাত্রা ১১ ডিগ্রি ছাড়াতে পারে।

তাপমাত্রার ওঠানামাকে প্রাণিকুলের জন্য হুমকি বলে মনে করছেন চিকিৎসাবিদেরা।

যশোর জেনারেল হাসপাতালের সাবেক তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজাদ লিটু জানান, শীতে শিশু ‍ও বৃদ্ধরা রোটা ভাইরাসজনিত রোগ, ডায়রিয়া, সর্দি, কাশি ও শ্বাসকষ্টে বেশি আক্রান্ত হতে পারে। এই সময়ে সবাইকে সাবধানে থাকতে হবে। বিশেষ করে গরম কাপড় ব্যবহার করতে হবে। আর যদি সম্ভব হয় পানি গরম করে খেতে হবে।