দেশের প্রেক্ষাগৃহে ‘রেহানা মরিয়ম নূর’

0
37

অনলাইন ডেস্ক : কান চলচ্চিত্র উৎসব মাতিয়ে বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পেল আবদুল্লাহ মোহাম্মদ সাদের আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। আজ শুক্রবার থেকে সারাদেশের দশটি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি মুক্তি পেয়েছে ছবিটি।

এর মধ্যে ঢাকার স্টার সিনেপ্লেক্স-বসুন্ধরা সিটি, স্টার সিনেপ্লেক্স-মিরপুর, ব্লকবাস্টার-যমুনা ফিউচার পার্ক, শ্যামলী সিনেমা, সেনা অডিটোরিঢয়াম, মধুমিতা, চট্টগ্রামে সুগন্ধা ও সিলভার স্ক্রিন, নারায়ণগঞ্জে সিনেস্কোপ ও বগুড়ায় মধুবনে সিনেমাটি দেখা যাবে।

সরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে নির্মিত হয়েছে সিনেমাটি। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। বাঁধন ছাড়াও সিনেমাটিতে আরও অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু প্রমুখ।
উল্লেখ্য, ‘রেহানা মরিয়ম নূর’ ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়। পুরস্কার না জিতলেও প্রশংসা কুড়ায় সিনেমাটি। এছাড়া ৯৪তম অস্কারের আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগেও দেশের প্রতিনিধিত্ব করবে ছবিটি।

এছাড়া আলোচিত এই ছবি সিনেমা হলে মুক্তির ঠিক আগের দিন ‘এশিয়া-প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড’-এ দুই বিভাগে পুরস্কার পেয়েছে। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের একটি হোটেলে এক অনুষ্ঠানে এই পুরস্কারের চতুর্দশ আসরে বিজয়ীদের নাম ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা সাদ রেহানা মরিয়ম নূরের জন্য ‘জুরি গ্র্যান্ড প্রাইজ’ পেয়েছেন। এছাড়া রেহানা মরিয়ম নূরের মূল চরিত্রে অভিনয়ের জন্য এবারের আসরের সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন বাঁধন।