ধান খাওয়ায় বাবুই পাখির বাসায় আগুন, পুড়ে মরল ৩৩ ছানা!

0
28

নিজস্ব প্রতিবেদক : ঝালকাঠিতে ক্ষেতের পাকা ধান খাওয়ায় দায়ে বাসায় আগুন দিয়ে ৩৩টি বাবুই পাখির বাচ্চা পুড়িয়ে মেরেছে এক কৃষক। শুক্রবার (৯ এপ্রিল) দুপুরে নলছিটি উপজেলার ভৌরবপাশা ইউনিয়নের ঈশ্বরকাঠি গ্রামে এ ঘটনা ঘটে।

এলাকাবাসী জানায়, ওই গ্রামের কৃষক জালাল সিকদারের মাঠের ধান পাকতে শুরু করেছে। আর ধান ক্ষেতের কাছেই একটি তালগাছে অসংখ্য বাবুই পাখি বাসা বেঁধেছে। প্রত্যেকটি বাসায় অনেকগুলো করে ছানা ফুটেছে। কিন্তু ক্ষেতের ধান খাওয়ার অপরাধে বাবই পাখিগুলোকে তাড়াতে শুক্রবার দুপুরে লম্বা একটি বাঁশের মাথায় আগুন লাগিয়ে বাসা পুড়িয়ে দেন কৃষক জালাল সিকদার।

এতে আগুনে পুড়ে বাসা থেকে গাছের নিচে পড়ে যায় ৩০টিরও বেশি মরা বাবুই পাখির ছানা। শনিবার (১০ এপ্রিল) সকালে এলাকার তরুণরা মরা ছানাগুলোর ছবি তুলে ফেসবুকে প্রকাশ করলে বিষয়টি জানাজানি হয়।

এ নিয়ে স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করলেও এ ঘটনাকে নিছক ভুল দাবি করে কৃষকের পরিবারের লোকজন ক্ষমা চান। আর ঘটনাস্থলে সংবাদকর্মীদের উপস্থিতি টের পেয়ে অভিযুক্ত কৃষক পালিয়ে যান।

এ বিষয়ে জেলা বন কর্মকর্তা জিয়াউল ইসলাম ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি। উল্টো মুঠোফোনে প্রথমবার কথা বলার পর তার ফোন বন্ধ পাওয়া যায়।